হালদায় দূষণ রোধে ম্যাক পেপার মিল বন্ধ ঘোষণা

প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীর দূষণ রোধে চট্টগ্রাম নগরীর ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড বন্ধ ঘোষণা করেছে পরিবেশ অধিদফতর। পরিবেশগত ছাড়পত্র ও ইটিপি বিহীনভাবে কার্যক্রম পরিচালনা করে নদী দূষিত করায় কারখানাটি বন্ধের ঘোষণা দেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক আজাদুর রহমান মল্লিক।

অধিদফতরের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্তা এ তথ্য নিশ্চিত করেছেন। পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারা লঙ্ঘন করায় কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়েছে বলে তিনি জানান। ইটিপি নির্মাণ ও ছাড়পত্র গ্রহণ না করা পর্যন্ত এ নির্দেশনা বলবৎ থাকবে।

পরিবেশ অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নগরের অক্সিজেন মোড়ের বায়েজিদ বোস্তামি সড়কের ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলস ১৯৯৪ সাল থেকে উৎপাদন কার্যক্রম পরিচালনা করে আসছে। পরিবেশ ছাড়পত্র ও ইটিপি ছাড়া কারখানাটি অপরিশোধিত তরল বর্জ্যে হালদা দূষণ করায় বিভিন্ন সময় পরিবেশ অধিদফতর ৪৯ লাখ ৪ হাজার ২২৪ টাকা ক্ষতিপূরণ আদায় করে। একইসঙ্গে প্রতিষ্ঠানটিকে গত ফেব্রুয়ারির মধ্যে অন্য কোনও শিল্পাঞ্চলে স্থানান্তরের নির্দেশ দেওয়া হয়।

কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অন্যত্র স্থানান্তর করতে না পারায় ইটিপি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু সম্প্রতি পরিদর্শনে পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা ইটিপি নির্মাণের কোনও কার্যক্রম দেখতে পাননি।

প্রসঙ্গত, হাটহাজারী, অক্সিজেন বাইপাস এলাকায় অনন্যা আবাসিক এলাকার মাস্টার ড্রেন নির্মাণে বামনশাহী খালটি বন্ধ করায় ম্যাক পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডসহ বায়েজিদ এলাকার বিভিন্ন কারখানার তরল বর্জ্য আগে কর্ণফুলী নদীতে পড়লেও এখন খন্দকিয়া খাল হয়ে হালদায় গিয়ে পড়ছে। এই শিল্প বর্জ্যে মারাত্মক দূষণের কবলে পড়ে সম্প্রতি হালদা নদীতে রুই, মৃগেলসহ বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে ওঠে। যার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ অধিদফতরের।