জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের নিবন্ধন আবেদন নিষ্পত্তির নির্দেশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৭ জুন, ২০১৮ ৫:৫৮ অপরাহ্ণ
বাংলাদেশের উচ্চ আদালত

জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের সাবেক বিশেষ উপদেষ্টা ববি হাজ্জাজের নেতৃত্বাধীন গঠিত নতুন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) নিবন্ধন চেয়ে করা আবেদন দুই সপ্তাহের মধ্যে নিষ্পত্তির জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে, আদালত বিশেষ বার্তা বাহকের মাধ্যমে হাইকোর্টের এই নির্দেশনা ইসির কাছে পাঠানোর জন্য বলেছেন।

এ সংক্রান্ত এক রিট আবেদনের নিষ্পত্তি করে আজ বুধবার (২৭ জুন) হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ এনডিএম’র পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আখতার ইমাম। সঙ্গে ছিলেন ব্যারিস্টার রাশনা ইমাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

পরে ব্যারিস্টার রাশনা ইমাম সাংবাদিকদের বলেন, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ তাদের রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য নির্বাচন কমিশন বরাবর একটি আবেদন করেছিলেন।

২০১৭ সালের ডিসেম্বরে ওই আবেদন করা হয়। নির্বাচন কমিশনের সিডিউল অনুযায়ী গত ডিসেম্বরের আবেদনগুলো চলতি বছরের ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে নিষ্পত্তি করার কথা ছিল এবং মার্চই নতুন রাজনৈতিক দলগুলোর তালিকাও বের হওয়ার কথা ছিল।

তিনি বলেন, এখন পর্যন্ত মার্চের পর আরও তিন মাস অতিবাহিত হয়েছে। কিন্তু আজ পর্যন্ত নির্বাচন কমিশন এনডিএম’র নিবন্ধন সংক্রান্ত আবেদন নিষ্পত্তি না করে ঝুলিয়ে রেখেছেন। এতে দলটির রেজিস্ট্রেশনের সময় পার হয়ে যাচ্ছে। স্থানীয় নির্বাচনেও অংশগ্রহণ করতে পারছে না। এছাড়াও সামনে জাতীয় নির্বাচন আসছে। সেই নির্বাচনকে কেন্দ্র করে দলটি প্রচার-প্রচারণাও করতে পারছে না। দলের রেজিস্ট্রেশন ছাড়া এগুলো করা সম্ভব হচ্ছে না। তাই বাধ্য হয়ে আমরা হাইকোর্টে রিট দায়ের করি। ওই রিটের শুনানি শেষে আদালত এই আদেশ দেন।