বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া (ফাইল ছবি)

আপিল নিষ্পত্তির সময়সীমার বিরুদ্ধে খালেদার রিভিউ আবেদন

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করা সংক্রান্ত আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হয়েছে।

আজ বুধবার (২৭ জুন) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের অন্যতম সদস্য ব্যারিস্টার কায়সার কামাল। তিনি জানান, বেগম খালেদা জিয়ার দণ্ডের বিরুদ্ধে করা আপিল শুনানির প্রস্তুতির জন্য আমাদের সময় দরকার। তাই ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তি করার বিষয়টি বিবেচনার জন্য রিভিউ করা হয়েছে।

খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আমরা রিভিউর আবেদনটি করেছি, শুনানি হোক তার পরে বুঝা যাবে আপিল বিভাগ আমাদের আবেদনটি মঞ্জুর করেন কিনা। আপিল বিভাগ বিষয়টি বিবেচনা করলে আশা করি হাইকোর্ট আপিল বিভাগের আদেশ পালনে বাধ্য থাকবেন।

এর আগে, গতকাল মঙ্গলবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ রিভিউ আবেদন করা হয়।

গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে খালেদা জিয়াকে বিচারিক আদালতের ৫ বছরের সাজার বিরুদ্ধে হাইকোর্টে যে আপিল দায়ের করেছিলেন তা ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করার জন্য নির্দেশ দেয়া হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা দেয়ার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন।