বন্দুকযুদ্ধ

প্রকাশক বাচ্চু হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এক ব্যক্তি নিহত হয়েছেন। পুলিশের দাবি, নিহত ওই ব্যক্তি প্রকাশক শাহজাহান বাচ্চু হত্যা মামলার প্রধান আসামি ও জেএমবির সদস্য ছিলেন।

উপজেলার খাসমহল বালুরচর এলাকায় গতকাল বুধবার রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম আবদুর রহমান। তাকে দুই দিন আগে গ্রেপ্তার করে পুলিশ।

মুন্সিগঞ্জ জেলার গোয়েন্দা শাখার কর্মকর্তা (ডিআই-১) মো. নজরুল ইসলাম জানান, ২৪ জুন পুলিশের কয়েকটি দল একত্রে অভিযান চালিয়ে গাজীপুর থেকে আবদুর রহমানকে গ্রেপ্তার করে। তার অন্য সহযোগীদের ধরার জন্য গতকাল রাত একটার দিকে সিরাজদিখান খাসমহল বালুচর এলাকায় আবদুর রহমানের ভাড়া বাসায় তাকে নিয়ে যাওয়া হয়। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে তার সহযোগীরা পালিয়ে যায়। আবদুর রহমানকে নিয়ে ফেরার সময় তার সহযোগীরা পুলিশের ওপর হামলা চালায়। পুলিশ পাল্টা গুলি ছুড়লে আবদুর রহমান ঘটনাস্থলেই নিহত হন।

এ হামলার ঘটনায় সিরাজদিখান থানার তিন পুলিশ সদস্য আহত হন। তারা হলেন উপপরিদর্শক (এসআই) মো. দেলওয়ার হোসেন, মো. হাসান ও কনস্টেবল মোশাররফ হোসেন।

পুলিশের ওই কর্মকর্তা আরও জানান, দুই মাস ধরে বালুচর এলাকায় আবদুর রহমান ও তার সহযোগীরা বাসা ভাড়া নিয়ে থাকতেন। ঘটনাস্থল থেকে একটি হ্যান্ড গ্রেনেড, একটি আগ্নেয়াস্ত্র ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

১১ জুন সন্ধ্যায় মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার কাকলদি গ্রামে আড্ডা দেওয়ার সময় শাহজাহান বাচ্চুকে গুলি করে হত্যা করা হয়। তিনি মুন্সিগঞ্জ জেলা কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক। বিশাখা প্রকাশনী নামে যে প্রকাশনা সংস্থা চালাতেন, সেখান থেকে অন্তত ৬০০ কবিতার বই বের করেছেন। ফেসবুকে লিখে তিনি নিজের মতাদর্শ প্রকাশ করতেন।