কোটা নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে কমিটি, ১৫ দিনে প্রতিবেদন

প্রতিবেদক : Admin
প্রকাশিত: ৩ জুলাই, ২০১৮ ১২:২৩ পূর্বাহ্ণ
কোটা সংস্কার আন্দোলন (ফাইল ছবি)

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের জন্য মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি গঠন করেছে সরকার। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সোমবার (২ জুলাই) এই কমিটি গঠন করা হয়েছে বলে গণমাধ্যম’কে নিশ্চিত করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা মমিনুল হক।

তিনি জানান, কমিটির বাকি সদস্যরা হলেন— জনপ্রশাসন সচিব, অর্থ সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব (লেজিসলেটিভ), বাংলাদেশ সরকারি কমিশনের (পিএসসি) সচিব ও প্রধানমন্ত্রী কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব।

এর আগে, সরকারের পক্ষ থেকে একাধিকবার কমিটি গঠন করা হবে বলে জানানো হয়েছিল। গত ৯ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ১৩ মে’র মধ্যে কমিটি গঠন করা হবে। তবে সেই কমিটি আর গঠিত হয়নি। শেষ পর্যন্ত আজ সোমবার রাতে এ কমিটি গঠনের কথা জানালেন মমিনুল হক।

বর্তমানে সরকারি চাকরিতে সংরক্ষিত কোটা ৫৬ শতাংশ। বাকি ৪৪ শতাংশ নেয়া হয় মেধা যাচাইয়ের মাধ্যমে। বিসিএসে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটায় ৩০, জেলা কোটায় ১০, নারী কোটায় ১০ ও উপজাতি কোটায় পাঁচ শতাংশ চাকরি সংরক্ষণ করা আছে। এই ৫৫ শতাংশ কোটায় পূরণযোগ্য প্রার্থী পাওয়া না গেলে সেক্ষেত্রে এক শতাংশ পদে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগের বিধান রয়েছে।