শৈল্পিক ফুটবলের সমর্থক সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীরা

গত ১৪ জুন ফুটবল বিশ্বকাপ ২০১৮-এর পর্দা উঠেছে। এরই মাঝে সারা দেশে চলছে ফুটবল নিয়ে মাতামাতি। গ্রাম থেকে শহর, দেশ থেকে দেশান্তর ফুটবল জ্বরে কাঁপছে সবাই। পৃথিবী জুড়ে চলছে ফুটবল উন্মাদনা। দেশের সর্বোচ্চ আদালতের সিনিয়র আইনজীবীরা সমর্থন করেন সুন্দর খেলাকে। মাঠে ফুটবলের শৈল্পিক খেলা দেখাক খেলোয়াড়েরা এমনটাই প্রত্যাশা করেন সবাই। তবে, যে দল ভালো খেলবে তাকেই সাপোর্ট করবেন বলে জানান তারা।

কিন্তু রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আজ সমর্থন করছেন ব্রাজিলকে। কারণ উল্লেখ করে তিনি বলেন, ব্রাজিলের শৈল্পিক খেলা তার ভীষণ ভালো লাগে। তবে, আর্জেন্টিনার খেলোয়াড় ম্যারাডোনার অপূর্ব খেলায় মুগ্ধ। সেই বিশ্বকাপে পাঁচজনকে কাটিয়ে ম্যারাডোনার গোল দেয়ার ঘটনা কোটি ফুটবল ভক্তের মতো তিনি আজও ভুলতে পারেননি।

তিনি বলেন, ‘একজন খেলোয়াড় পাঁচজন খেলোয়াড়কে কাটিয়ে বল নিয়ে গোল করার সেই নৈপুণ্য আমি ভুলতে পারব না। তবে, এবার বিশ্বকাপে আশা করছেন ব্রাজিল চ্যাম্পিয়ন হবে।’ পেলের মতো ফুটবলার পাওয়া অসম্ভব বলেও মন্তব্য করেন অ্যাটর্নি জেনারেল।

বিশ্বকাপ থেকে বাদ গেলেও বিএনপির ভাইস চেয়ারম্যান সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন পছন্দ করেন আর্জেন্টিনার খেলাকে। বহু আগেই থেকেই তিনি আর্জেন্টিনাকে সমর্থন করেন। এবারও তাই করেছিলেন। তিনিও সেই ম্যারাডোনার খেলা দেখেই আর্জেন্টিনাকে সমর্থন করতেন।

তিনি জানান, ‘তবে, হেরে গেলে কেউ কী আর স্বীকার করে। আজ মেক্সিকোর সঙ্গে ব্রাজিল জয়ী হবে বলে মনে করেন তিনিও। তিনি বলেন, আশা করছি, ব্রাজিল এবার ফাইনালেও (বিশ্ব চ্যাম্পিয়ন) জয়ী হবে।’

তবে, দল পরিবর্তন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তিনি আগে ব্রাজিলের সমর্থন করলেও এখন তিনি আর্জেন্টিনার সমর্থক। কী কারণে দল পরিবর্তন করেছেন সেটি তিনি জানাননি।

তবে, আজ অ্যাডভোকেট জয়নুল আবেদীন সাংবাদিদের জানান, আমি ইংল্যান্ডের সমর্থক। ইংল্যান্ডকে সাপোর্ট করার কারণ কী জানতে চাইলে তিনি জানান আমার নেতা ওই দেশে অবস্থান করছেন।

সভাপতি দল পরিবর্তন করলেও ব্রাজিল এবং আর্জেন্টিনা, দুই দেশকেই সমর্থন করতেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তার আশা বিশ্বকাপ ফাইনালে যে কোনো দলের লড়াই হবে ব্রাজিলের সঙ্গে।

বিশ্বকাপ ফুটবলে কোনো সুনিদির্ষ্ট দলের সমর্থন নেই বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদারের। তিনি বলেন, যে দল ভালো খেলে জিতবে আমি সেই দলকেই সমর্থন করব। খেলাধুলার থেকে বরং দেশের বর্তমান অবস্থা নিয়ে বেশি চিন্তিত বলেও তিনি জানান।

জনস্বার্থ নিয়ে রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ সমর্থন করেন জামার্নির খেলা। বিশেষ করে জার্মানির মুলারের খেলা তার ভীষণ ভালো লাগে। এছাড়াও তিনি সুইজারল্যান্ড, ইংল্যান্ডকেও সমর্থন করেন বলে জানান। মনজিল মোরসেদ বলেন, এরই মধ্যে জামার্নি বিদায় নিয়েছে। তবে, ইংল্যান্ড ও সুইজারল্যান্ড তো আছে, দেখি শেষ পর্যন্ত কী হয়। জাগোনিউজ