ঢাকা , ১৯শে জুলাই ২০১৮ ইং , ৪ঠা শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » আন্তর্জাতিক » মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক

দুর্নীতির অভিযোগে গ্রেফতার মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে আদালতে হাজির করে তার বিরুদ্ধে অভিযোগ উপস্থাপন করেন দেশটির দুর্নীতি দমন কমিশনের (এমএসিসি) কর্মকর্তারা। অভিযোগ উপস্থাপনের পর তার বিরুদ্ধে অভিযোগ গঠনের পাশাপাশি তার জামিন মঞ্জুর করেন আদালত।

আজ বুধবার (৪ জুলাই) সকালে কুয়ালালামপুরের একটি আদালত নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। একইসঙ্গে আদালত নাজিব রাজাকের জামিন আবেদন মঞ্জুর করেছেন।

নাজিবের বিরুদ্ধে একাধিক অভিযোগ গঠন করা হয়েছে। তার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের ফৌজদারি আইনের তিনটি ও ক্ষমতার অপব্যবহারের একটি অভিযোগ আনা হয়েছে।

এদিকে আদালতে সাবেক এই প্রধানমন্ত্রী তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন। বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এর আগে, গতকাল মঙ্গলবার নাজিবকে গ্রেপ্তার করে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)। কুয়ালালামপুরের বাসভবন থেকে নাজিবকে গ্রেপ্তার করা হয়।

নাজিবের বিরুদ্ধে অভিযোগ-তিনি মালয়েশিয়ার ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে যুক্ত থেকে বিপুল পরিমাণ অর্থ নিজের পকেটে পুরেছেন। গত মে মাসে নির্বাচনে পরাজয়ের পর তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। অবশ্য সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

আদালতেও অভিযোগ অস্বীকার করেছেন নাজিব। পরে আদালত নাজিবকে ১০ লাখ রিঙ্গিতের মুচলেকায় জামিন দেন। তাঁর পাসপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেন।

গত মে মাসের জাতীয় নির্বাচনে নাজিবের দল ইউনাইটেড মালয়েস ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোটের কাছে ধরাশায়ী হয়। এরপর থেকেই নতুন সরকারের দুর্নীতিবিরোধী তৎপরতা, বিশেষ করে ওয়ানএমডিবি দুর্নীতি নিয়ে জোরেশোরে তদন্ত শুরু হয়।

নাজিবের এক মুখপাত্র গতকাল বলেন, নাজিবের বিরুদ্ধে তদন্ত ও অন্যান্য অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আদালতে তিনি নির্দোষ প্রমাণিত হবেন।