ঢাকা , ২১শে জুলাই ২০১৮ ইং , ৬ই শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » আদালত প্রাঙ্গণ » বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হলেন অ্যাড. ইউসুফ হোসেন হুমায়ূন

বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হলেন অ্যাড. ইউসুফ হোসেন হুমায়ূন

আইনজীবীদের সনদ প্রদানকারী ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান মনোনীত হয়েছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন। একইসাথে তিনি সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক।

অনেক জল্পনা কল্পনা শেষে আজ শনিবার (৭ জুলাই) বার কাউন্সিল ভবনে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে নবনির্বাচিত কমিটির ভাইস চেয়ারম্যান হিসেবে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূনের নাম ঘোষণা করা হয়।

মৌখিকভাবে ঘোষিত নবগঠিত এ কমিটির তিন বছর মেয়াদে ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলেন ইউসুফ হোসেন হুমায়ুন। এছাড়াও এক্সিকিঊটিভ কমিটির চেয়ারম্যান হলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য জ্যেষ্ঠ আইনজীবী সৈয়দ রেজাউর রহমান, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ. ম. রেজাউল করিম পুনরায় ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান এবং আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ হীরু আবারো লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান মনোনীত হয়েছেন। পাশাপাশি অ্যাডভোকেট কবির উদ্দিন ভূঁইয়া ত্রাণ কমিটির এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট মখলেসুর রহমান বাদল মানবাধিকার বিষয়ক কমিটির চেয়ারম্যান মনোনীত হয়েছেন। বিএনপি প্যানেল থেকে নির্বাচিত মুহাম্মাদ দেলোয়ার হোসেন চৌধুরীকে ল’ রিফর্ম কমিটির চেয়ারম্যান মনোনীত করা হয়েছে।

(বিস্তারিত আসছে…)

এর আগের মেয়াদে আইনজীবীদের এই সংস্থায় গত তিন বছর যাবৎ ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার।

সারা দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল। প্রতি তিন বছর পর পর স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বার কাউন্সিলের বিধি অনুযায়ী এটি পরিচালিত হয় ১৫ সদস্যের কমিটি দিয়ে। পদাধিকারবলে চেয়ারম্যান হিসেবে মনোনীত হন বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল। এই পদটি ব্যতীত নির্বাচিত ১৪ সদস্যের মধ্যে থেকে সংখ্যাগরিষ্ঠতা ও মতামতের ভিত্তিতে একজনকে ভাইস-চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার ১৯৭২ অনুযায়ী নির্বাচনের ফলাফল এখন গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। ফলাফল ঘোষণার পর নবনির্বাচিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হলো আজ শনিবার।

গত ১৪ মে বার কাউন্সিলের নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ৫০ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের পর গত ২৬ মে ভোটের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন। এবারের বার কাউন্সিলের নির্বাচনে ১৪ পদের মধ্যে ১২টিতে জয় পেয়েছে সরকার সমর্থকরা। আর বিএনপি সমর্থিতরা পেয়েছেন দুটি পদ।