নিজের বিরুদ্ধেই থানায় অভিযোগ ভারতীয় পুলিশ কর্মকর্তার

‘গোহত্যা’ রুক্ষতে না পারায় নিজের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন এক পুলিশ কর্মকর্তা। এ ছাড়া নিজের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতিরও অভিযোগ এনেছেন তিনি। অভিযোগে ওই পুলিশ কর্মকর্তা বলছেন, তার বিরুদ্ধে এসব অভিযোগের তদন্ত হওয়া উচিত। এই ঘটনা ঘটেছে ভারতের উত্তরপ্রদেশে। খবর এনডিটিভির

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে ‘গোরক্ষার’ আইন জারি করে বেআইনি কসাইখানা ও প্রকাশ্যে গোহত্যা বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। আর কোনো এলাকায় যাতে গোহত্যা না হয় সেদিকে সোচ্চার থাকার দায়িত্ব দেওয়া হয়েছে স্থানীয় থানাগুলোর ওপর।

সেখানকার একটি স্থানীয় থানার হাউজ অব অফিসার হচ্ছেন রাজেন্দ্র তিয়াগি। তিনি গত প্রায় এক বছর ধরে নিজের এলাকায় গোহত্যা বন্ধ করার চেষ্টা করছেন। কিন্তু এখনও পুরোপুরি সফল হননি তিনি।

সম্প্রতি নিজের থানার একটি গ্রাম থেকে গোহত্যার খবর পান রাজেন্দ্র। কিন্তু ঘটনাস্থলে পৌঁছানোর আগেই পালিয়ে যায় অভিযুক্তরা। অপরাধীদের ধরতে ব্যর্থ হওয়ার পরই নিজের এবং দুই সহকর্মীর বিরুদ্ধে অভিযোগ দায়েরের সিদ্ধান্ত নেন ওই পুলিশ কর্মকর্তা।

রাজেন্দ্র তিয়াগি জানান, কর্তব্যের গাফিলতির জন্য তিনি শাস্তি পেলে অন্য পুলিশকর্মীরাও সতর্ক হবেন। এতে গাফিলতির প্রবণতাও কমবে।

যদিও কর্মকর্তার এই সিদ্ধান্ত নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। কারো মতে, প্রচারে আসার জন্য এমনটা করেছেন তিনি।