আইনমন্ত্রী আনিসুল হক (ফাইল ছবি)

মামলা জট কমাতে জেলা মামলা সমন্বয় কমিটি হবে: আইনমন্ত্রী

দেশের মামলা জট কমাতে জেলা মামলা সমন্বয় কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ বৃহস্পতিবার (২৬ জুলাই) সচিবালয়ে ডিসি সম্মেলনে অংশ নেওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানান তিনি।

সচিবালয়ে ডিসি সম্মেলনের সমাপনী দিনের পঞ্চম অধিবেশনে অংশ নেন আইনমন্ত্রী।

পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আইনমন্ত্রী বলেন, আমরা ডিসিদের বলেছি দেশে মামলা জট বেড়েছে। এখন প্রায় ৪০ লাখ মামলা বিচারাধীন। এই মামলা জট কমাতে জেলা মামলা সমন্বয় কমিটি গঠন করা হবে বলে আমরা তাদের সঙ্গে আলোচনা করেছি। এই সমন্বয় কমিটিতে জেলা জজ, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ অন্য কর্মকর্তারা থাকবেন। তারা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য ব্যবস্থা নেবেন।

অপর এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, মাদক নিয়ন্ত্রণে বিদ্যমান আইন রয়েছে। সেই আইনে মামলা দ্রুত নিষ্পত্তির যে সব দিক রয়েছে আমরা সেসব দিক সবাইকে অবগত করবো, যেন দ্রুত মাদক মামলা নিষ্পত্তি করা যায়।

‘একই সঙ্গে মাদক মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে আমরা আইন পরিবর্তনেরও চিন্তা করছি। সে কারণে মাদক মামলা দ্রুত নিষ্পত্তির জন্য এখনই আলাদা আদালতের প্রয়োজন।’

এদিকে বৃহস্পতিবার ডিসি সম্মেলনের চতুর্থ অধিবেশনে অংশ নেওয়ার পর ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, আগামী ৬-৭ বছরের মধ্যেই ডিজিটাল ভূমি ব্যবস্থা কার্যক্রম সম্পন্ন হবে। তখন ভূমি সংক্রান্ত জটিলতা সহজেই নিরসন করা সম্ভব হবে।

অবৈধভাবে সরকারি জমির ওপর রাজনৈতিক দলের অফিস রয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে ভূমিমন্ত্রী বলেন, সরকারি জমিতে যেসব রাজনৈতিক দলের অফিস রয়েছে সেগুলো উচ্ছেদ করা হবে। এ বিষয়ে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

গত মঙ্গলবার (২৪ জুলাই) তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন হয়। এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের সম্মেলনে ৫১ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২২টি অধিবেশনে অংশ নিচ্ছেন জেলা প্রশাসকরা। বৃহস্পতিবার ডিসি সম্মেলনের তৃতীয় ও সমপানী দিন। ২৬ জুলাই সম্মেলন শেষ হবে।