ঢাকা , ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং , ৬ই আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » আন্তর্জাতিক » ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন ‘বিদ্রোহী’ বিচারক রঞ্জন গগৈ

ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন ‘বিদ্রোহী’ বিচারক রঞ্জন গগৈ

বিচারপতি রঞ্জন গগৈ

ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন রঞ্জন গগৈ। তিনি বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন। প্রকাশ্যে সংবাদ সম্মেলনও করেছিলেন। তবে তাকেই পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে সমর্থন করতে যাচ্ছেন দীপক মিশ্র।

সূত্র জানায়, নতুন প্রধান বিচারপতি আগামী ৩ অক্টোবর দায়িত্ব গ্রহণ করবেন। নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি পরবর্তী জ্যেষ্ঠ বিচারপতির নাম প্রধান বিচারপতি হিসেবে সমর্থন করবেন। সেই কাজটি শিগগিরই করবেন প্রধান বিচারপতি দীপক মিশ্র। জ্যেষ্ঠতার দিক থেকে তালিকায় আছেন রঞ্জন গগৈ।

আইন অনুযায়ী, আইন মন্ত্রণালয় কিছুদিন আগে প্রধান বিচারপতিকে পরবর্তী প্রধান বিচারপতির নাম প্রস্তাবের আহবান জানিয়ে চিঠি পাঠায়। প্রধান বিচারপতির প্রস্তাবে কেন্দ্রীয় সরকার অনুমোদন দিলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাকে শপথ বাক্য পাঠ করাবেন। রঞ্জন গগৈ আগামী বছরের ১৭ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

২০১২ সালে সুপ্রিম কোর্টে নিয়োগ পাওয়া রঞ্জন কথা কম বলেন, কিন্তু কাজে অত্যন্ত নিষ্ঠ এবং কঠোর বলেই পরিচিত। ১৯৫৪ সালে জন্ম গ্রহণ করা গগৈ ১৯৭৮ সালে আইন পেশায় নিযুক্ত হন।

প্রধান বিচারপতির বিরুদ্ধে যারা বিদ্রোহ ঘোষণা করেছিলেন, সেই দলের মূলে ছিলেন গগৈও। ১২ জানুয়ারি প্রধান বিচারপতির বিরুদ্ধে মুখ খুলেছিলেন দেশের প্রবীণ চার বিচারপতি। শীর্ষ আদালতের ওই চার বিচারপতি হলেন জে চেলামেশ্বর, কুরিয়েন জোশেফ, রঞ্জন গগৈ এবং মদন লোকুর। দেশের বিচারব্যবস্থায় দুর্নীতি এবং নিয়োগ প্রক্রিয়া নিয়ে তারা সরব হন।

বিচারপতি চেলামেশ্বর বলেন, বিচারব্যবস্থা নিরপেক্ষ না হলে গণতন্ত্র বাঁচবে না। এই মুহূর্তে দেশের গণতন্ত্র বিপন্ন। বিচারের নামে চলছে অনিয়ম। মামলা বণ্টনের ক্ষেত্রেও পক্ষপাতিত্ব হচ্ছে। -এনডিটিভি