ঢাকা , ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং , ৬ই আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » জাতীয় » ঢাবি উপাচার্যসহ ৩ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন

ঢাবি উপাচার্যসহ ৩ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন

আদালতের নির্দেশনা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে পদক্ষেপ না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়েছে। অপর দুজন হলেন বিশ্ববিদ্যালয়টির প্রক্টর এ কে এম গোলাম রাব্বানি ও কোষাধ্যক্ষ কামাল উদ্দিন।

ডাকসু নির্বাচন নিয়ে করা রিট আবেদনকারীদের আইনজীবী মনজিল মোরসেদ আজ বুধবার (১২ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করেন। হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চে আগামী রোববার এর ওপর শুনানি হতে পারে।

পরে মনজিল মোরসেদ গণমাধ্যম কে বলেন, ‘আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচনের জন্য পদক্ষেপ না নেওয়ায় গত ৪ সেপ্টেম্বর ওই তিনজনের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশে ৭ দিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছিল। কিন্তু নির্বাচন অনুষ্ঠানের জন্য কোনো পদক্ষেপ না নেওয়ায় আদালত অবমাননার আবেদনটি দায়ের করা হয়।’

ডাকসু নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ২৫ শিক্ষার্থীর ছয় বছর আগে করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে চলতি বছরের ১৭ জানুয়ারি হাইকোর্ট রায় দেন। রায়ে ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন অনুষ্ঠানে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।