তিন দফা দাবিতে মহাসমাবেশ করবে জাতীয় আইনজীবী ঐক্য পরিষদ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, দেশে আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন—এই তিন দফা দাবিতে জাতীয় আইনজীবী ঐক্য পরিষদ মহাসমাবেশ করবে। অক্টোবরের প্রথম সপ্তাহে এ মহাসমাবেশ করার পক্ষে মতামত দিয়েছেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সম্মেলন কক্ষে মঙ্গলবার বিকালে (২৫ সেপ্টম্বর) সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে আইনজীবীদের ঐক্য প্রক্রিয়া নিয়ে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপী এই সভায় বিভিন্ন দলের আইনজীবীরা উপস্থিত থেকে তাদের তিন দফা দাবি উপস্থাপন ও মহাসমাবেশের বিষয়ে আলোচনা করেন।

সভায় বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক স্পিকার ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, সিনিয়র অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, গণফোরামের মহাসচিব অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, আবেদ রাজা, রফিকুল ইসলাম তালুকদার রাজা, ওয়ালিউর রহমান, ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যে কারণে কারাবন্দি সেসব দাবি আদায়ের জন্যই আজকে সব আইনজীবী ঐক্যবদ্ধ হয়েছেন। দেশে আইনের শাসন নেই। বিচার বিভাগের স্বাধীনতা আজ ভূলুণ্ঠিত। তাই যেসব দাবিতে ‘জাতীয় ঐক্য’ গঠন করা হয়েছে, সেই ঐক্যকে আরও শক্তিশালী করতে হবে। সেই লক্ষ্যে আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই।

উপস্থিত আইনজীবীরা সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীদের নিয়ে পাঁচ সদস্যের একটি কমিটি গঠনের পক্ষে প্রস্তাব দেন। সেই কমিটির আহ্বায়ক হিসেবে ব্যারিস্টার মইনুল হোসেনের নাম প্রস্তাব করা হয়। পাশাপাশি ২/১ দিনের মধ্যেই সিনিয়র আইনজীবীরা বসে মহাসমাবেশের তারিখ নির্ধারণ করবেন বলেও সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় বক্তারা আরও বলেন, সিনিয়র আইনজীবীদের কমিটি ছাড়াও আরেকটি কমিটি থাকবে। আন্দোলনকে লক্ষ্যে পৌঁছে দেওয়ার জন্য উভয় কমিটি একসঙ্গে কাজ করবে।

ব্যারিস্টার মওদুদ আহমদ অক্টোবরের প্রথম সপ্তাহে সুপ্রিম কোর্ট অঙ্গনে আইনজীবীদের মহাসমাবেশ করার পক্ষে মত দেন। এছাড়া, প্রতিটি বিভাগে আইনজীবীদের কমিটি গঠনের সুপারিশ করেন।

সবার শেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, ‘২/১ দিনের মধ্যেই সিনিয়র আইনজীবীদের নিয়ে একটি কমিটি গঠন ও মহাসমাবেশের তারিখ নির্ধারণ করা হবে।’

প্রসঙ্গত, সোমবার (২৪ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের সমমনা আইনজীবীদের নিয়ে আরেকটি ঐক্য গড়ে তোলার বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন গণমাধ্যমকে বলেছিলেন, ‘সুপ্রিম কোর্টের আইনজীবীদের নিয়ে একটি ঐক্য গঠনের প্রক্রিয়া চলছে।’