প্রধান বিচারপতির বাসভবনে হামলা মামলায় জামিন পাননি আমীর খসরু
আমীর খসরু মাহমুদ চৌধুরী

দুদকে হাজিরা: আমির খসরুকে লিভ-টু আপিলের নির্দেশ

জিজ্ঞাসাবাদের জন্য দুদকে তলবের বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর রিট খারিজ করে দেয়া হাইকোর্টের আদেশ স্থগিতের আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়ে এ মামলায় হাইকোর্টের আদেশ হাতে পাওয়ার পর লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আমীর খসরু মাহমুদের করা আবেদন শুনানি নিয়ে আজ সোমবার (১ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আমীর খসরু মাহমুদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

পরে খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, হাইকোর্টের আদেশের কপি হাতে পেলে খসরুকে লিভ টু আপিল করতে বলেছেন আপিল বিভাগ। এর ফলে এ সময়ের মধ্যে খসরুকে তলবের আদেশ বহাল থাকছে।

এর আগে গত ১৬ আগস্ট আমীর খসরু মাহমুদ চৌধুরীকে ২৮ আগস্ট হাজির হতে নোটিশ দেয় দুদক।

নোটিশে বলা হয়, বেনামে পাঁচ তারকা হোটেল ব্যবসা, ব্যাংকে কোটি কোটি টাকার অবৈধ লেনদেনসহ মানিলন্ডারিং করে বিভিন্ন দেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এছাড়া স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যসহ নিজ নামে শেয়ার কেনাসহ জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগও অনুসন্ধান করা হচ্ছে।

পরে আমীর খসরু মাহমুদ চৌধুরী এক মাসের সময় চেয়ে আবেদন করেন। যার পরিপ্রেক্ষিতে দুদক বিএনপির স্থায়ী কমিটির এ সদস্যকে আগামী ১০ সেপ্টেম্বর দুদক কার্যালয়ে হাজির হতে বলেন। পরে গত ৩ সেপ্টেম্বর দুদকের এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এরপর গত ৫ সেপ্টেম্বর রিটটি কার্যতালিকা থেকে বাদ দেন হাইকোর্টের অপর একটি বেঞ্চ। পরে হাইকোর্টের নতুন বেঞ্চে মামলাটির ওপর শুনানি শেষে গত ১৬ সেপ্টেম্বর আবেদনটি খারিজ করে দেন হাইকোর্ট। যার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন জানান আমীর খসরু মাহমুদ। কিন্তু সে আবেদনের ওপর আপিল বিভাগে শুনানির নির্ধারিত দিন সোমবার তা কার্যতালিকা থেকে বাদ দেন আপিল বিভাগ।