মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিলেন ‘বিতর্কিত’ কাভানো

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৭ অক্টোবর, ২০১৮ ১১:৪১ পূর্বাহ্ণ
মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিচ্ছেন' ব্রেট কাভানো

বহু বিতর্কের পরও মার্কিন সুপ্রিম কোর্টের ১১৪তম বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত প্রার্থী ব্রেট কাভানো। মার্কিন সিনেটে ৫০-৪৮ ভোটে কাভানোর নিয়োগ চূড়ান্ত হয়। এরই মধ্যে তিনি শপথ নিয়েছে।

শনিবার (৬ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যায় সুপ্রিম কোর্টে আয়োজিত একটি অনুষ্ঠানে শপথ নেন তিনি। প্রধান বিচারপতি জন রবার্টস ৫৩ বছর বয়সী এই নতুন বিচারপতিকে প্রথম সাংবিধানিক শপথবাক্য পাঠ করান। এরপর কাভানো যার স্থলাভিষিক্ত হচ্ছেন, সেই অবসরপ্রাপ্ত বিচারপতি অ্যানথনি কেনেডি পাঠ করান বিচারিক শপথবাক্য।

একে ট্রাম্পের জন্য বড় বিজয় হিসেবে দেখছেন বিশ্লেষকরা। একাধিক যৌন হয়রানির অভিযোগে কাভানৌর মনোনয়ন নিয়ে বিতর্ক চলে আসছিলো। এর মধ্যে একটি অভিযোগ নিয়ে তদন্ত করেছে এফবিআই।

গেলো জুলাইয়ে ব্রেট কাভানৌকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই তার বিরুদ্ধে তিনজন নারী যৌন নিপীড়নের অভিযোগ তোলেন। অভিযোগকারী তিন নারীর একজন হলেন, ক্যালিফোর্নিয়ার এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টিন ব্লেজি ফোর্ড। তবে সব অভিযোগ অস্বীকার করে আসছেন কাভানৌ।

কাভানোর মনোয়ননের বিরুদ্ধে ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভের মধ্যে ৩শ ২ জনকে আটক করেছে করে পুলিশ। যাদের অধিকাংশই ছিলেন নারী।