বিচারপ্রার্থীরা যেনো আইনজীবীদের ওপর আস্থা না হারায়: রাষ্ট্রপতি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৯ অক্টোবর, ২০১৮ ৬:১৯ অপরাহ্ণ
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মামলা করতে শুধু বড় লোকেরা আসেন না, গরিব লোকেরাও আসেন। বিচার প্রার্থীরা যেনো আইনজীবীদের ওপর আস্থা না হারায়। মনে রাখতে হবে আইনজীবীরা সাধারণ জনগণের।

আবদুল হামিদ দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় আজ মঙ্গলবার (৯ অক্টোবর) দুপুরে কিশোরগঞ্জ জজকোর্ট প্রাঙ্গণে তাকে গণসংবর্ধনা দেয় জেলা আইনজীবী সমিতি। এ গণসংবর্ধনা অনুষ্ঠানের বক্তৃতায় তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, প্রতিটি মানুষের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে। আর তাদের ন্যায় বিচার নিশ্চিত করতে আইনজীবীদের ভূমিকা রাখতে হবে। জনগণ যাতে কম টাকায় আইনি সেবা পায়, সে দিকেও লক্ষ্য রাখতে হবে আইনজীবীদের।

কোনো আইনজীবী বা তার ভাইয়ের বিরুদ্ধে কেউ মামলা করলে অন্য কোনো আইনজীবী তার পক্ষে মামলা লড়েন না। যেটা আইনের শাসনের পরিপন্থি। এ আচরণ থেকে সরে আসতে হবে, যোগ করেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার ব্রত নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। নিজেদের অর্থায়নে পদ্মাসেতুসহ নানান উন্নয়ন হচ্ছে। উন্নয়নের এ অগ্রযাত্রাকে ধরে রাখতে আইনজীবীদের ভূমিকা রাখতে হবে।

এসময় মন্ত্রী জেলা বারের নতুন ভবন নির্মাণের জন্য এক কোটি টাকা বরাদ্দের ঘোষণা দেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি এম এ রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-জেলা ও দায়রা জজ মাহবুব-উল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক শহিদুল আলম শহিদ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন-কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও রাষ্ট্রপতির ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার (এসপি) মো. মাশরুকুর রহমান খালেদসহ বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা এবং জেলার আইনজীবীরা।

পরে রাষ্ট্রপতি জজকোর্টের তৃতীয় তলার সম্প্রসারিত ভবন ও জজকোর্টের প্রধান ফটক উদ্বোধন করেন এবং একটি গাছের চারা রোপণ করেন।

রাতে কিশোরগঞ্জ শহরে নিজের বাড়িতে রাত্রিযাপন করবেন তিনি। পরদিন বুধবার (১০ অক্টোবর) বিকেল ৩টায় কিশোরগঞ্জ নতুন স্টেডিয়ামের উপজেলা হেলিপ্যাড থেকে হেলিকপ্টারে করে ঢাকায় ফিরে যাওয়ার কথা রয়েছে রাষ্ট্রপতির।