সুপ্রিম কোর্টে আইনজীবীদের হাতাহাতি-হট্টগোল

সুপ্রিম কোর্টে আইনজীবীদের হাতাহাতি-হট্টগোল (ভিডিও)

সুপ্রিম কোর্টের আইনজীবীদের বসার জন্য নির্দিষ্ট হল রুমের চেয়ার-টেবিল সরিয়ে সংবাদ সম্মেলন করাকে কেন্দ্র করে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের মধ্যে হাতাহাতি ও হট্টগোল হয়েছে।

আজ মঙ্গলবার (৯ অক্টোবর) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে এ ঘটনা ঘটে।

এর আগে সোমবার (৮ অক্টোবর) আপিল বিভাগে নিয়োগ পান তিন বিচারপতি। সেই নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগ এনে সংবাদ সম্মেলন ডাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। মঙ্গলবার দুপুরে সমিতি ভবনের দক্ষিণ হলে সম্মেলনটি শুরু হয়। মূলত এই হলটি সাধারণ আইনজীবীদের বসার নির্ধারিত স্থান। কিন্তু চেয়ার-টেবিল সরিয়ে সেখানে সংবাদ সম্মেলন করায় বিপাকে পড়েন সাধারণ আইনজীবীরা। এ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপি নেতাদের সঙ্গে আওয়ামী সমর্থিত আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমনসহ অন্য আইনজীবীরা কথা কাটাকাটিসহ হট্টগোলে জড়িয়ে পড়েন।
[youtube https://www.youtube.com/watch?v=Ty5QYfLO3QU?rel=0&controls=0&showinfo=0]

ঘটনাস্থলে উপস্থিত সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এ ঘটনার নিন্দা জানান।

জানতে চাইলে ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন গণমাধ্যমকে বলেন, ‘আইনজীবী সমিতি আপিল বিভাগের জ্যেষ্ঠতা লঙ্ঘন নিয়ে সংবাদ সম্মেলন ডেকেছে। সে কারণে হল রুমের চেয়ার-টেবিল সরিয়ে সেখানে তারা সংবাদ সম্মেলন করছে। এই হল রুমে অনেক জ্যেষ্ঠ আইনজীবীও বসেন। অথচ যারা বিচারপতিদের জ্যেষ্ঠতা লঙ্ঘন নিয়ে সংবাদ সম্মেলন করছে, তারা জ্যেষ্ঠ আইনজীবীদের বসার ক্ষেত্রে জ্যেষ্ঠতা কেন রাখে না? আমরা এর প্রতিবাদ করায় তারা আমাদের ওপর চড়াও হয়। এ নিয়ে হট্টগোলের সৃষ্টি হয়। আমরা ঘটনাটি সিনিয়র আইনজীবীদের জানিয়েছি। তারা এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন। সূত্র: বাংলা ট্রিবিউন