ব্যারিস্টার মওদুদ আহমদ ও সানাউল হক নীরু

ব্যারিস্টার মওদুদের বিরুদ্ধে শত কোটি টাকার মানহানি মামলা

আশির দশকের ছাত্রদল নেতা সানাউল হক নীরু ও গোলাম ফারুক অভির বিরুদ্ধে কটূক্তি ও মানহানিকর তথ্য প্রদান করা হয় মওদুদের লেখা ‘চলমান ইতিহাস’ বইতে। সেই জেরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে শত কোটি টাকার ‘মানহানি মামলা’ দায়ের করেছে সানাউল হক নীরু।

আজ মঙ্গলবার (৩০ অক্টোবর) ঢাকা মহানগর হাকিম আমিনুল হকের (সিএমএম) আদালতে মামলাটি দায়ের করেন নীরু। মামলায় বইটির প্রকাশক মহিউদ্দিন ও মুদ্রাক্ষরিক নাজমুলকেও আসামি করা হয়। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশ পরে দেবেন বলে জানান।

বাদীপক্ষের আইনজীবী প্রদীপ রমজান দেবনাথ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। আইনজীবী প্রদীপ রমজান দেবনাথ বলেন, মওদুদের লেখা ‘চলমান ইতিহাস’ বইতে সানাউল হক নীরু ও গোলাম ফারুক অভিকে ‘জঙ্গি’ ও ‘মাস্তান’ বলে আখ্যায়িত করা হয়। ভুল ও মিথ্যা তথ্য দিয়ে জাতিকে বিভ্রান্ত করায়, একই সঙ্গে ওই তথ্যের মাধ্যমে বাদীপক্ষকে সমাজে হেয়প্রতিপন্ন করায় শত কোটি টাকার মানহানি মামলাটি করা হয়।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক ও সাংগঠনিক সম্পাদক ছিলেন আশির দশকের ছাত্রনেতা সানাউল হক নীরু। ছাত্রদলের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক মাহবুল হক বাবলুর সহোদর তিনি। দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে ১৯৯০ সালে দল থেকে বহিষ্কৃত হন। ২০০৮ সালে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশে যোগ দিয়ে নরসিংদী-০৪ (মনোহরদী-বেলাব) আসনে কুলা প্রতীক নিয়ে এমপি প্রার্থী হন।

প্রসঙ্গত, মওদুদ আহমদের ‘চলমান ইতিহাস’ বইতে ১৯৮৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সময়ে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করা হয়। বইটিতে তার ‘খণ্ডিত স্মৃতিকথা’ ও ‘খণ্ডিত বিশ্লেষণ’ প্রকাশ পায়।