সুপ্রিম কোর্টে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিবাদ সভা

আদালত বর্জনের বিরুদ্ধে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের প্রতিবাদ সভা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আদালত বর্জনের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ সভা করেছে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা।

আজ বুধবার (৩১ অক্টোবর) দুপুরে সুপ্রিম কোর্টে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন, বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান ও আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ. ম. রেজাউল করিম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক আজহার উল্ল্যাহ ভূঁইয়া ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সিনিয়র সহ সভাপতি ওয়াজি উল্ল্যাহ উপস্থিত থেকে বক্তব্য দেন। এছাড়া সভায় আওয়ামী লীগ সমর্থিত শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে রাজনৈতিক মঞ্চ বানিয়ে ফেলার অভিযোগ তুলেন বিএনপিপন্থী আইনজীবীদের বিরুদ্ধে। রায়ের বিরুদ্ধে লড়াই আইনিভাবেই করার পরামর্শ দেন তারা। রায়ে সংক্ষুদ্ধ হলে বিএনপির আইনজীবীরা আদালত বর্জন করতে পারেন আইনজীবী সমিতি আদালত বর্জন করতে পারেন না বলেও মন্তব্য করেন বক্তারা। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে রাজনৈতিক মঞ্চ হিসেবে ব্যবহারের তীব্র নিন্দা জানিয়ে ভবিষ্যতে এ ধরণের কার্যকলাপ বরদাশত করা হবে না বলেও হুঁশিয়ারি দেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা।

এর আগে বিচার বিভাগের উপর প্রশাসনিক হস্তক্ষেপের প্রতিবাদে বুধবার সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত আদালত বর্জন কর্মসূচী পালন করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। তবে আদালত বর্জন কর্মসূচিতেও নির্ধারিত সময় থেকে চলেছে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের কার্যক্রম। এ সময় সমিতির বিএনপিপন্থি আইনজীবীরা আদালতের প্রবেশমুখে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছে। এদিকে এ কর্মসূচিকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবিরা মুখোমুখি অবস্থান নিয়েছে। এ নিয়ে উভয় পক্ষ মিছিল নিয়ে মুখোমুখি হলে মৃদু ধাক্কাধাক্কি ও হট্টগোল হয়।

সকাল থেকেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সভাপতির কক্ষের সামনের গেটে তালা লাগিয়ে আদালত বর্জনের পক্ষে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভ করতে দেখা গেছে। এছাড়া সুপ্রিম কোর্ট বার ভবন থেকে হাইকোর্ট বিভাগের অ্যানেক্স ভবনের দিকেরও গেটেও তালা দেওয়া হয়। এ কারণে সাধারণ আইনজীবীরা নিচতলার সিঁড়ি দিয়ে আপিল বিভাগ এবং হাইকোর্ট বেঞ্চগুলোতে যেতে হয়েছে।

কিন্তু সকাল সাড়ে দশটার দিকে বার সভাপতির কক্ষের সামনের দিকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুনের নেতৃত্বে আইনজীবীরা মিছিল নিয়ে আসলে বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। উভয়পক্ষ এ সময় ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়ে। এতে দুই পক্ষের মধ্যে উত্তেজনা এবং হাতাহাতির ঘটনা ঘটে।

এ সময় আওয়ামীপন্থি আইনজীবীরা তালা ভাঙতে গেলে বিএনপিপন্থিরা বাধা দেয়। তবে এ সুযোগে অ্যানেক্স ভবনের দিকের গেটের তালা হাতুড়ি দিয়ে ভেঙে ফেলেন আওয়ামীপন্থি আইনজীবীরা।

মঙ্গলবার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টের রায় ঘোষণার পর দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বুধবার (৩১ অক্টোবর) সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগ বর্জনের ঘোষণা দেন।

এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এক রায়ে হাইকোর্ট বিভাগ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিচারিক আদালতের দেওয়া পাঁচ বছরের কারাদণ্ড বাড়িয়ে ১০ বছর করেছেন। এছাড়া ৫ বছরের দণ্ড থেকে খালাস চেয়ে খালেদা জিয়া এবং ১০ বছরের দণ্ড থেকে খালাস চেয়ে মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সালিমুল হক কামাল ওরফে কাজী কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের আপিল খারিজ করেন আদালত।

প্রসঙ্গত, জয়নুল আবেদীন বিএনপির ভাইস চেয়ারম্যান, একইসঙ্গে খালেদা জিয়ার আইনজীবীও। মঙ্গলবার রায় ঘোষণার সময় তিনি ওই আদালতে ছিলেন না। এরপর দুপুর দেড়টার পর আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করেন।