কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় মুট কোর্ট প্রতিযোগিতা

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় মুট কোর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

কক্সবাজার জেলায় প্রথমবারের মতো শুক্রবার অনুষ্ঠিত হয়েছে জাতীয় মুট কোর্ট প্রতিযোগিতা। কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং নিলস বাংলাদেশ যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় অংশ নিয়েছেন দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের ১৬টি দল।

প্রতিযোগিতায় অংশ নেয়- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ডেফোডিল ইউনিভার্সিটি, সাউদারন ইউনিভার্সিটি অফ বাংলাদেশ, লিডিং ইউনিভার্সিটি, প্রিমিয়ার ইউনিভার্সিটি, ষ্টেট ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব চিটাগাং ও কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থীরা।

প্রতিযোগিতায় ফাইনালে অংশগ্রহণ করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। সেখানে চ্যাম্পিয়ন হয়- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এই প্রতিযোগিতায় শ্রেষ্ঠ রিসার্চার এওয়ার্ড পেয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের টিম। শ্রেষ্ঠ মেমোরিয়াল অ্যাওয়ার্ড পেয়েছে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বিকেল সাড়ে ৫টায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম মুজিবুর রহমান। তিনি বলেন, বাংলা বা ইংরেজি যেভাবেই লিখুন, সবার প্রিয় একটি শব্দ আছে যা লিখতে লাগে মাত্র চারটি অক্ষর। অথচ এর ব্যপ্তি সাগরের চেয়েও বিশাল। সমুদ্র সৈকতে নাচ-গানের জন্য নয়, একটি বিশেষ শব্দটির টানেই কক্সবাজার এসেছি। শব্দটি হচ্ছে ভালোবাসা।’

বিচারপতি আরো বলেন, অনুষ্ঠানে ১২টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যুক্তি-তর্ক শুনে আমি সত্যিই অভিভূত। মনে হচ্ছিল আমি হাইকোর্ট বেঞ্চে বসে বিচারকার্য পরিচালনা করছিলাম।

শিক্ষার্থীদের উদ্দেশে প্রধান অতিথি বলেন, দেশের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়- বেশির ভাগ সময় আইনজীবীরাই দেশ শাসন করে আসছেন। এই জন্য তাঁদেরকে সমাজের প্রকৃত নেতা হিসাবে অবহিত করা হয়। এমন নেতা হতে হলে, তোমাদেরকেও যোগ্যতা অর্জন করতে হবে এবং এই যোগ্যতা অর্জনের মধ্য দিয়ে নিজেকে প্রতিষ্ঠা করা যাবে।

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান সালাউদ্দিন আহমদ সিআইপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- কক্সবাজার জেলা ও দায়রা জজ খন্দকার হাসান মোহাম্মদ ফিরোজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্টিজের সাধারণ সম্পাদক লায়ন মো.মুজিবুর রহমান, ট্রেজারার অধ্যাপক আবদুল হামিদ, রেজিস্ট্রার নাজিম উদ্দিন সিদ্দীকী, পরীক্ষা নিয়ন্ত্রক এএসএম সাইফুর রহমান, প্রক্টর রাজিদুল হক সুমন, আইন বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক আবু সুফিয়ান মোহাম্মদ তাজউদ্দিন, দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস (নীলস)-এর সভাপতি ও আইন বিভাগের প্রভাষক নাসরিন সুলতানা, আইন বিভাগের কো-অর্ডিনেটর প্রভাষক মো. রাজিদুর রহমান, প্রভাষক সাদিয়া খানম, প্রভাষক জান্নাতুল কেয়া, সহকারি রেজিস্ট্রার কুতুব উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষিকামন্ডলীসহ হাজারো শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক আবু সুফিয়ান মোহাম্মদ তাজ উদ্দিন বলেন, কক্সবাজারের জন্য এটি অনেক বড় প্রাপ্তি। এ প্রতিযোগিতার মাধ্যমে কক্সবাজারের শিক্ষার্থীরা আইন বিষয়ে লেখাপড়ায় আরও উৎসাহী হবে এবং তাঁরা যুক্তি-তর্কের মাধ্যমে সংকটময় বিভিন্ন আইনগত সমস্যার সমাধানের বিষয়ে সোচ্চার হবে।
প্রতিযোগিতায় বিচারকাজ পরিচালনা করেন স্বনামধন্য বিচারক এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দঃ হুমায়রা নওশীন, সহকারী অধ্যাপক,আইন বিভাগ,প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ; সাঈদ আহসান খালিদ,সহকারী অধ্যাপক , আইন বিভাগ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ; মাহমুদুল হাসান,যুগ্ম জেলা জজ,কক্সবাজার ; দেলোয়ার হোসেন শামীম,সিনিয়র সহকারী জজ,কক্সবাজার ; জেরিন সুলতানা,সিনিয়র সহকারী জজ,কক্সবাজার ; মিনহাজুল ইসলাম; আবুল মনসুর সিদ্দিকী, সিনিয়র সহকারী জজ,কক্সবাজার প্রমুখ আইন অংগনের ব্যক্তিত্ব।