আজ তফসিল ঘোষণা, সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৮ নভেম্বর, ২০১৮ ১:০৮ অপরাহ্ণ
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিস্তারিত সময়সূচি জানাতে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। ভাষণে নির্বাচনের তফসিল ঘোষণা করবেন তিনি।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান গতকাল বুধবার (৭ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ প্রদানের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

সিইসির ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বেতারে একযোগে সম্প্রচার করা হবে। বেসরকারি টেলিভিশন ও রেডিওসমূহ বাংলাদেশ টেলিভিশনের কাছ থেকে ফিড নিয়ে প্রচার করতে পারবেন।

প্রধান নির্বাচন কমিশনারের জাতির উদ্দেশে ভাষণের আগে বৃহস্পতিবার বেলা ১১টায় নির্বাচন কমিশনের সভা বসেছে।

এর আগে গত ৪ নভেম্বর তফসিল ঘোষণার সিদ্ধান্ত ছিল। সেদিন সার্বিক বিষয় বিবেচনা করে ৮ নভেম্বর (বৃহস্পতিবার) তফসিল ঘোষণার সিদ্ধান্ত হয়।

ক্ষমতাসীন আওয়ামী লীগ, এরশাদের নেতৃত্বাধীন জাতীয় জোট এবং এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্ট ইসির পরিকল্পনা অনুযায়ী বৃহস্পতিবার তফসিল ঘোষণার পক্ষে বলে এলেও বিএনপিকে নিয়ে গঠিত কামাল হোসেনের ঐক্যফ্রন্ট সমঝোতার আগে তফসিল ঘোষণা না করার দাবি জানিয়ে আসছে।

সংবিধান অনুযায়ী ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতার কথা তুলে ধরে গত মঙ্গলবার সিইসি বলেছিলেন, এর বাইরে তারা যেতে পারব না।

তিনি বলেন, সব রাজনৈতিক দল চাইলে কমিশন হয়ত সংবিধান নির্ধারিত সময়ের মধ্যে থেকে ভোটের সময়সূচি কয়েকদিন পেছানোর কথা ভাবতে পারে, কিন্তু নির্বাচন পেছানোর সুযোগ নেই।

নির্বাচন কমিশন বেশ কিছুদিন আগে থেকেই ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে ভোটের সম্ভাব্য তারিখ ধরে তাদের প্রস্তুতি এগিয়ে নিচ্ছিল। প্রধান নির্বাচন কমিশনার নিজেও মঙ্গলবার ওই সময়ের কথাই বলেন।