সুপ্রিম কোর্ট চত্বরে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট আয়োজিত মহাসমাবেশে জয়নুল আবেদীন

ভোটের অধিকার প্রতিষ্ঠা না হলে স্বাধীনতা বিপন্ন হবে

দেশ ও জাতি আজ চরম ক্রান্তিকাল পার করছে মন্তব্য করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের আহ্বায়ক অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, সরকার মানুষের ভোটের অধিকার হরণ করে নিয়েছে। সেই ভোটের অধিকার এবং গণতন্ত্র প্রতিষ্ঠা করতে না পারলে দেশের স্বাধীনতা বিপন্ন হবে।

আজ শনিবার (১৭ নভেম্বর) সুপ্রিম কোর্ট চত্বরে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট আয়োজিত মহাসমাবেশের উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন তিনি। সারাদেশ থেকে আগত আইনজীবীদের নিয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

সুপ্রিম কোর্ট বার সভাপতি বলেন, সরকার মানুষের ভোটের অধিকার হরণ করে নিয়েছে। সেই ভোটের অধিকার এবং গণতন্ত্র প্রতিষ্ঠা করতে না পারলে দেশের স্বাধীনতা বিপন্ন হবে। গত কয়েক বছর যাবত রাজনৈতিক উদ্দেশে গায়েবি ও ভৌতিক মামলা দিয়ে লাখ লাখ নেতাকর্মী এবং আইনজীবীকে হয়রানি করছে এই সরকার। লাখ লাখ নেতাকর্মী আজ তাকিয়ে আছে আদালতের দিকে। তাই আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখার স্বার্থে আমাদেরকে ভূমিকা পালন করতে হবে।

জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের আহ্বায়ক বলেন, একদিকে তিনবারের প্রধানমন্ত্রী ও গণমানুষের নেত্রী বেগম খালেদা জিয়া রাজনৈতিক মামলায় কারাগারে রয়েছেন। অপরদিকে তারুণ্যের প্রতীক তারেক রহমান মিথ্যা মামলায় সাজা মাথায় নিয়ে দেশের বাইরে অবস্থান করছেন। এই অবস্থায় জাতির ঐতিহাসিক প্রয়োজনে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে। পরে তার সমর্থন নিয়ে আমরা জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট গঠন করেছি।

অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মীর নাসির, গিয়াস উদ্দিন, ব্যারিস্টার মাহববু উদ্দিন খোকন, বদরোদ্দোজা বাদল, নিতাই রায় চৌধুরী, অ্যাডভোকেট সৈয়দ মুয়াজ্জেম হোসেন আলাল, কামরুল ইসলাম সজল ও নাসরিন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে বেলা পৌনে ১১টার দিকে সুপ্রিম কোর্ট চত্বরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিসহ ৭ দফা দাবিতে এই মহাসমাবেশ শুরু হয়। জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট এই মহাসমাবেশের আয়োজন করেছে।

মহাসমাবেশে দেশের বিভিন্ন জেলা থেকে আইনজীবীরা এতে অংশ নিয়েছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এতে সভাপতিত্ব করছেন। সঞ্চালনায় ছিলেন আইনজীবী ঐক্যফ্রন্টের সদস্য সচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মহাসমাবেশে বক্তব্য রাখেন।