উচ্চ আদালত
উচ্চ আদালত

সড়ক দুর্ঘটনায় শিশু নাবিলার মৃত্যু, ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের রুল

রাজধানীর মোহাম্মদপুরে ট্রাকের ধাক্কায় রিকশা থেকে পড়ে শিশু নাবিলার (০১) মৃত্যুর ঘটনায় তার পরিবারকে কেন ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেয়া হবে না -তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার (১৯ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আাল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয় সচিব, বিআরটিসি, পুলিশের আইজি, ডিআইজি ট্রাফিক, ঢাকা মেট্রোপলিটন দক্ষিণের ডিসি ও মোহাম্মাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম এবং তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল।

আদালতের আদেশের বিষয়ে ব্যারিস্টার আব্দুল হালিম বলেন, আদালতের আদেশ পাওয়ার ৩০ দিনের মধ্যে নাবিলার মৃত্যুর পর কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা প্রতিবেদন আকারে জমা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি এ মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ৬ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন।

উল্লেখ্য, গত ২২ অক্টোবর রিকশাযোগে নিউ মার্কেট থেকে মোহাম্মদপুর যাওয়ার পথে আসাদ গেইটের কাছে একটি ট্রাক রিকশার পেছনে ধাক্কা দিলে শিশু নাবিলা (০১) মায়ের কোল থেকে ছিটকে পড়ে ট্রাকের নীচে চাপা পরে। সঙ্গে সঙ্গে নিকটস্থ হাসপাতালে নেয়া হলে ডাক্তার শিশুকে মৃত ঘোষণা করেন।

ওই ঘটনার পর মোহাম্মদপুর থানা বা পুলিশ কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মামলা গ্রহণ করেনি এবং কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। পরে শিশুর পক্ষে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন গত ২৯ অক্টোবর সংশ্লিষ্টদের একটি আইনী নোটিশ দেয়।

নোটিশে ট্রাকের চালককে আটক করা ও আইনত ব্যবস্থা গ্রহণ বিষয়ে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা জানতে চাওয়া হয়। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের পক্ষ থেকে নোটিশের কোনো জবাব দেয়া হয়নি। যার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন হাইকোর্টে জনস্বার্থে এ রিট দায়ের করে।