নবীন-প্রবীণ মিলিয়ে এখন পর্যন্ত বিএনপি থেকে মনোনীত আইনজীবীদের একাংশ

বিএনপি থেকে মনোনয়ন পেলেন যেসব আইনজীবী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) -এর প্রার্থীদের মনোনয়ন দেওয়া শুরু হয় সোমবার (২৬ নভেম্বর) বিকেলে। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার তিনটি মনোনয়নপত্র দেওয়ার মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু করা হয়। এরপর বরিশাল, রংপুর ও রাজশাহী বিভাগের মনোনয়নপ্রাপ্তদের মধ্যে চিঠি দেওয়া হয়। রাত সাড়ে ১১টা নাগাদ ওই তিন বিভাগের মনোনয়নপত্র দেওয়া শেষ হওয়ার পর আংশিকভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, খুলনা বিভাগের কিছু প্রার্থীকে মনোনয়নের চিঠি দেওয়া হয়।

আজ মঙ্গলবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় দ্বিতীয় দিনের মনোনয়নের চিঠি দেওয়া শুরু হয় এবং আজকের মধ্যেই এ প্রক্রিয়া শেষ হবে বলে দলীয় সূত্র জানিয়েছে।

নবীন-প্রবীণ মিলিয়ে এখন পর্যন্ত বিএনপি থেকে মনোনীত আইনজীবীরা হলেন- বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের বর্তমান সম্পাদক ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এবং বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন (নোয়াখালী-১), ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ (ভোলা-১), ব্যারিস্টার সারোয়ার হোসেন (পিরোজপুর-১), ব্যারিস্টার জমির উদ্দিন সরকারের ছেলে ব্যারিস্টার নওশাদ জমির (পঞ্চগড়-১), অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া (নরসিংদী-৩), বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল (বরিশাল-২), ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম (ঝালকাঠি-১), জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও হরিণাকুণ্ডু উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট এমএ মজিদ এবং জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও জেলা আইনজীবী সভাপতি এসএম মশিউর রহমান (ঝিনাইদহ-২), জাগপার সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান (পঞ্চগড়-২), এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন (বরিশাল-৩)।

প্রসঙ্গত, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। পরে জাতীয় ঐক্যফ্রন্টের দাবির পরিপ্রেক্ষিতে চার দিনের মাথায় ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করা হয়। পুনঃতফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোট। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর।