এবার সু চিকে দেওয়া সম্মাননা পদক কেড়ে নিচ্ছে প্যারিস

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২ ডিসেম্বর, ২০১৮ ১:২৬ অপরাহ্ণ
অং সান সু চি

মিয়ানমারের কার্যত সরকার প্রধান ও গণতন্ত্রপন্ত্রী নেত্রী অং সান সু চিকে দেওয়া সম্মানসূচক পদক প্রত্যাহারের ঘোষণা দিল প্যারিস। রোহিঙ্গা ইস্যুতে সুচি কার্যকর ভূমিকা পালনে ব্যর্থ হওয়ায় ‘ফ্রিডম অব প্যারিস’ সম্মাননা বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন প্যারিসের মেয়র অ্যানা হিদালগো।

গতকাল শনিবার (১ ডিসেম্বর) মেয়র অ্যানা হিদালগোর এক মুখপাত্র এ বিষয়টি নিশ্চিত করেছেন। চলতি মাসের মাঝামাঝি সময়ে সিটি কাউন্সিল এ বিষয়টি চূড়ান্ত করবে বলে জানিয়েছেন তিনি।

প্যারিস শহরের মেয়রের দপ্তর থেকে জানানো হয়েছে, গত বছর মেয়র অ্যানা মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে লেখা এক চিঠিতে রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিয়ে তার উদ্বেগ এবং তাদের অধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছিলেন। কিন্তু মিয়ানমারের পক্ষ থেকে সেই চিঠির কোনো উত্তর দেওয়া হয়নি।

এর আগে একই ইস্যুতে অং সান সু চিকে দেওয়া একই রকম পদক কেড়ে নিয়েছে গ্লাসগো, এডিনবার্গ ও অক্সফোর্ড কর্তৃপক্ষ। সেই একই ধারায় ফ্রান্সের রাজধানী প্যারিসের দেওয়া পদক কেড়ে নেওয়া হচ্ছে। ইতিমধ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর বর্বরতার দায়ে সু চিকে দেওয়া কানাডার সম্মানজনক নাগরিকত্ব এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ‘অ্যাম্বাসেডর অব কনসাইন্স অ্যাওয়ার্ড’ প্রত্যাহার করা হয়।