মানবাধিকার দিবস উদযাপন করেছে ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগ

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ফেনী ইউনিভার্সিটি, আইন বিভাগের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং, র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ ডিসেম্বর) সকালে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের উদ্ভোধন করেন ফেনী ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দিন শাহ্। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তায়বুল হক , রেজিস্ট্রার জনাব এ. এস.এম আবুল খায়ের, ছাত্র উপদেষ্টা মোহাম্মদ আবুল খায়ের, প্রক্টর মোহাম্মদ মনিরুজ্জামান, চেয়ারম্যান কমিটির আহবায়ক সাঈদ হোসেন পারভেজ ও আইন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আয়াতুল্লাহ।

সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে চলতি বছর ৭০তম বিশ্ব মানবাধিকার দিবস পালত করতে গিয়ে র‌্যালির আয়োজন করে ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগ। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষীণ করে শহিদ মিনারের সামনে এসে একটি পথসভা করা হয়। এসময় সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন, “মানবাধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ভুক্তভোগীদের প্রতিকার পাওয়ার পথ সুগম করতে জাতীয় মানবাধিকার কমিশনসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর আন্তরিক প্রচেষ্টা থাকতে হবে। নারী ও শিশুর বিরুদ্ধে যেকোনো ধরনের সহিংসতা মোকাবিলায় সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান এবং এ ধরনের সহিংসতাকারী অপরাধীদের বিচারের আওতায় আনার বিষয় নিশ্চিত করতে হবে। মিয়ানমারসহ বিভিন্ন দেশে মানবাধিকার লঙ্ঘন তথা শিশু-নারী-পুরুষ হত্যা, মানবতার চরম অবমাননার শিকার হচ্ছে। মানুষের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করতে পারলে তারাই একটি শান্তিপূর্ণ, টেকসই ও ন্যায়ভিত্তিক বিশ্ব গড়ে তুলতে হবে।’ বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের প্রসঙ্গে বক্তারা বলেন, “এটি বিশ্বের অন্যতম সমস্যা, মানবাধিকার যেখানে দুঃস্বপ্ন। অগ্নিসংযোগ, নারী ও শিশুহত্যা, নিষ্ঠুর জাতিগত ধ্বংসলীলা যেখানে প্রমাণের অপেক্ষা রাখে না। খোলা চোখে সবকিছু দৃশ্যমান।” জাতিসংঘকে এই জঘন্য কর্মকান্ডের বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখার আহবান জানানো হয়। পাশাপাশি বাংলাদেশে আবস্থান নেয়া এই ১০ লাখ রোহিঙ্গাকে অবশ্যই মিয়ানমারকে ফেরত নিতে হবে বলেও মন্তব্য করেন উপস্থিত বক্তারা।