পাঁচ মামলায় গিয়াস কাদের চৌধুরীর জামিন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১১ ডিসেম্বর, ২০১৮ ৬:৪২ অপরাহ্ণ
বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি ও তার বিরুদ্ধে উসকানিসূলক বক্তব্য দেয়ার অভিযোগে বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে করা ওই মামলাসহ পাঁচ মামলায় ৬ জানুয়ারি পর্যন্ত অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট।

জামিন সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার (১১ ডিসেম্বর) হাইকোর্টর বিচারপতি মু. রেজাউল হক ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও তার সঙ্গে ছিলেন জাফর সাদিক তানভীর।

পরে জামিনের বিষয়টি নিশ্চিত করে গিয়াস কাদের চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল জানান, এ আদেশের ফলে তার মুক্তি আর কোনো বাধা নেই।

গত ২৯ মে সংঘটিত ঘটনায় ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন মুহুরী বাদী হয়ে চট্টগ্রামের জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে মামলা করেন। পরে শুনানি শেষে বিচারিক হাকিম শহীদুল্লাহ কায়সার অভিযোগ আমলে নিয়ে আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

মামলার আরজিতে বাদী নাজিম উদ্দিন মুহুরী অভিযোগ করেন, গত ২৯ মে ফটিকছড়িতে এক ইফতার মাহফিলে বক্তব্য দেয়ার সময় গিয়াস কাদের চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেন এবং তার বিরুদ্ধে উসকানিমূলক কথা বলেন।

মামলার এজাহারে বলা হয়, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (২৯ মে) চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় গিয়াস উদ্দিন কাদের চৌধুরী তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনার বাবার চেয়েও আপনার অবস্থা খারাপ হবে। আপনার বাবার মৃত্যুর পর যেমন ইন্নালিল্লাহ্ পড়ার লোক ছিল না, আপনার পরিণতি তার চেয়েও খারাপ হবে। আপনাকে বাবার চেয়েও নির্মমভাবে মৃত্যুবরণ করতে হবে।