আইন-আদালত

এক ডলার ঘুষ নেওয়ার সাজা ৫ বছর জেল ও লাখ ডলার জরিমানা!

এক ডলার ঘুষ নেয়ার অভিযোগে সিঙ্গাপুরে দুজন চীনা অভিবাসী শ্রমিকের বিচার চলছে। তারা অপরাধী প্রমাণিত হলে এই দুই শ্রমিকের পাঁচ বছরের জেল বা ১ লক্ষ সিঙ্গাপুরীয় ডলার জরিমানা অথবা উভয় দণ্ড হতে পারে।

চেন জিলিয়াং (৪৭) এবং ঝাও ইউচুন (৪৩) নামের এই দুই চীনা শ্রমিকের বিরুদ্ধে অভিযোগ যে তারা ফর্কলিফট ট্রাক ড্রাইভারদের দ্রুত ছাড়পত্র দেওয়ার জন্য এক ডলার করে ঘুষ নিয়েছিলেন। চেনের বিরুদ্ধে অভিযোগ- তিনি ট্রাকচালকের কাছ থেকে ঘুষ হিসেবে ১ ডলার করে নেওয়ার চেষ্টা করেছিলেন যাতে তার ট্রাকে কন্টেইনার তুলতে দেরি না হয়। দুই বছর আগেও চেন এমন অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন। অপরদিকে একই ধরনের অভিযোগে অভিযুক্ত অপর শ্রমিক ঝাও।  সিঙ্গাপুরের দুর্নীতিবিরোধী সংস্থার ভাষ্য- ‘ঘুষের পরিমাণ যদি ১ সিঙ্গাপুরীয় ডলারও হয়। কোনো রকমের ঘুষ নেওয়া সহ্য করা হবে না।’

বার্লিন-ভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের হিসাবে সিঙ্গাপুর হচ্ছে পৃথিবীর সপ্তম কম দুর্নীতিগ্রস্ত দেশ। দুর্নীতির বিরুদ্ধে সিঙ্গাপুরের শক্ত অবস্থান শুধু এশিয়াতেই নয় সারাবিশ্বেই সমাদৃত। সেই খ্যাতির নজির আবারো গড়ল দক্ষিণ-পূর্ব এশিয়ার এই নগররাষ্ট্রটি।

তৃতীয় বিশ্বের একটি জেলে পল্লীকে যে মানুষটি প্রথম বিশ্বের মর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন, তিনি লি কুয়ান ইউ। আধুনিক সিঙ্গাপুরের জনক। তার বানানো রীতিনীতিতেই আজকের সিঙ্গাপুর এই অবস্থায় এসেছে।  অনেকেই ভাবতে পারেন মধ্যপ্রাচ্যের দেশগুলোর মত সিঙ্গাপুরেও প্রবাসী শ্রমিকদের জন্য এবং প্রভাবশালীদের জন্য পৃথক আইন বিরাজমান। সিঙ্গাপুরের আইন সবার জন্য সমান।  সিঙ্গাপুরের আইন আরো অনেক আগে থেকেই এমন কঠোর। তৃতীয় বিশ্বের একটি জেলে পল্লীকে যে মানুষটি প্রথম বিশ্বের মর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন, তিনি লি কুয়ান ইউ।