বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া (ফাইল ছবি)

বিশেষ ক্ষমতা আইনের মামলায় খালেদা জিয়ার জামিন আপিলে বহাল

কুমিল্লার বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন ফের বহাল রেখেছেন আপিল বিভাগ।

আজ সোমবার (১৭ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ৬ ডিসেম্বর এ মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে ১৩ ডিসেম্বরের মধ্যে হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষকে নিয়মিত ‘লিভ টু’ আপিল (সিপি) দায়ের করতে বলেন।

গত ২৮ নভেম্বর কুমিল্লার বিশেষ ক্ষমতা আইনের মামলায় খালেদা জিয়াকে জামিন দেন হাইকোর্ট। এদিন বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের বেঞ্চ তার জামিন মঞ্জুর করে রায় দেন।

গত ১৩ সেপ্টেম্বর কুমিল্লা বিশেষ জজ আদালত ১-এর বিচারক কেএম সামছুল আলম এ মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করে আদেশ দেন। এর বিরুদ্ধে জামিন চেয়ে ১৫ অক্টোবর হাইকোর্টে আপিল করেন বিএনপি চেয়ারপারসন। ২৪ অক্টোবর আপিল শুনানির জন্য গ্রহণ করে কেন তাকে জামিন দেওয়া হবে না তা জানতে রুল জারি করেন আদালত। এই রুলের ওপর চূড়ান্ত শুনানি করে হাইকোর্ট তার জামিন মঞ্জুর করে রায় দেন।

পরে রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো.বশিরউল্লাহ জানান, এই জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।

২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলা সদরের হায়দারপুল এলাকায় একটি কাভার্ডভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পরদিন পুলিশ বাদী হয়ে বিএনপি চেয়ারপারসনসহ ২০ দলের স্থানীয় ৩২ জনের বিরুদ্ধে এ মামলা করে। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়।