তেলেঙ্গানা হাইকোর্টের প্রথম প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণণ

তেলেঙ্গানা হাইকোর্টের প্রথম প্রধান বিচারপতির শপথ গ্রহণ

নতুন বছরে দ্বিগুণ খুশির খবর। পয়লা জানুয়ারি থেকে নিজস্ব হাইকোর্ট পেল ভারতের তেলেঙ্গানা রাজ্য। একইসঙ্গে হাইকোর্ট বিল্ডিংয়ের শতবর্ষ পূর্ণ হল এদিন। গতকাল বুধবার থেকে কাজ শুরু হয় হাইকোর্টে। পাশাপাশি তেলেঙ্গানা হাইকোর্টের প্রথম প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন বিচারপতি টি বি রাধাকৃষ্ণণ।

রাজ্যের নতুন হাইকোর্টের পথচলা শুরু হল মঙ্গলবার থেকে। হাইকোর্টের ঐতিহাসিক এই লাল-সাদা বিল্ডিংটি সপ্তম নিজাম মীর ওসমান আলি খানের সময় তৈরি করা হয়। সেই সময় হায়দরাবাদের শাসক ছিলেন তিনি।

বিচারপতি টি বি রাধাকৃষ্ণণ তেলেঙ্গানা হাইকোর্টের প্রথম প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন। রাজভবনে অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার রাজ্যপাল ইএসএল নরসিংহর সামনে শপথগ্রহণ করেন তিনি।

এতদিন পর্যন্ত হায়দরাবাদ হাইকোর্ট দুটি রাজ্যের জন্যেই কাজ করছিল। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে তার পরিচয় বদলে হল তেলেঙ্গানা হাইকোর্ট। পৃথক রাজ্য পাওয়ার পর দীর্ঘ সময় ধরে আলাদা হাইকোর্টের দাবি নিয়ে সরব ছিল টিআরএস সরকার। অবশেষে গত বুধবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এ বিষয়ে আলোচনার জন্যে সাক্ষাত্‍ করেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। তারপরেই সন্ধেবেলা বিজ্ঞপ্তি জারি করা হয় রাষ্ট্রপতির দফতর থেকে। সূত্র : এই সময়