আপীল বিভাগের পৃথক দুই বেঞ্চে আজ বিচার শুরু

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৬ জানুয়ারি, ২০১৯ ১১:০৩ পূর্বাহ্ণ
সর্বোচ্চ আদালত

আজ রোববার (৬ জানুয়ারি) থেকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রীম কোর্টের আপীল বিভাগে পৃথক দুটি বেঞ্চে বিচার কাজ শুরু হচ্ছে। আপীল বিভাগের কার্যতালিকায় দেখা গেছে এক নম্বর কোর্টের জন্য ১৪২২ এবং দুই নম্বর কোর্টের জন্য ১৪৮ মামলা রয়েছে। বর্তমানে আপীল বিভাগে ১৯ হাজারেরও বেশি (পাহাড়সম) মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। সুপ্রীমকোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার ব্যারিস্টার সাইফুর রহমান সুত্রে এ খবর জানা গেছে।

এছাড়া একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া দণ্ডের বিরুদ্ধে ২৭ মামলা আপীল বিভাগে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। গত ২৮ মাসে আপীল বিভাগে নতুন করে মানবতাবিরোধী অপরাধের কোন মামলার শুনানি হয়নি। আইনজীবীগণ আশা করছে শীঘ্রই মানবতাবিরোধী অপরাধের মামলাগুলো নিষ্পত্তি হবে। আপীল বিভাগে সর্বশেষ ২০১৬ সালের ৩০ আগস্ট মীর কাশেম আলীর মামলার রিভিউ আবেদন খারিজ করে দেয়ার পর নতুন মামলার শুনানি হয়নি।

গত ৩ জানুয়ারি সুপ্রীম কোর্টের আপীল বিভাগের দুটি বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আজ রবিবার থেকে আপীল বিভাগে দুইটি কোর্টে (এক নং ও দুই নং কোর্ট) বিচারকার্য পরিচালিত হবে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে একটি অন্যটি বিচারপতি ইমান আলীর নেতৃত্বে বেঞ্চ গঠন করা হয়েছে। এক নম্বর কোর্টে রয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা এবং বিচারপতি মোঃ নুরুজ্জামান। অন্যদিকে দুই নম্বর কোর্টে রয়েছেন বিচারপতি ইমান আলী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার এবং বিচারপতি আবু বকর সিদ্দিকী। একইসঙ্গে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে সুপ্রীমকোর্ট আপীল বিভাগে মামলা সংক্রান্ত জরুরী নিষ্পত্তির জন্য চেম্বর জজ হিসেবে বিচারপতি মোঃ নুরুজ্জামানকে মনোনীত করা হয়েছে।