ফের আইন মন্ত্রণালয়ের দায়িত্বে অ্যাডভোকেট আনিসুল হক

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৬ জানুয়ারি, ২০১৯ ৫:২৮ অপরাহ্ণ
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক

একাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। নতুন মন্ত্রিসভার সদস্যদের তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এরই মধ্যে তাদের দফতরও বণ্টন করে দেওয়া হয়েছে। টানা দ্বিতীয় বারের মতো আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী হচ্ছেন অ্যাডভোকেট আনিসুল হক।

আজ রোববার (৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন আনুষ্ঠানিকভাবে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

ঘোষণা অনুযায়ী, পুরনো অনেক মন্ত্রী বাদ পড়েছেন মন্ত্রিসভায়। আবার নতুন অনেকেই স্থান পেয়েছেন টানা তৃতীয়বারের শেখ হাসিনা সরকারের মন্ত্রিসভায়।

আগামীকাল সোমবার (০৭ জানুয়ারি) বঙ্গভবনে মন্ত্রিসভায় শপথের জন্য অর্থমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন আ হ ম মোস্তফা কামাল। বাদ পড়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আর ডা. দীপু মণি শিক্ষা মন্ত্রী হিসেবে ডাক পাওয়ায় বাদ পড়েছেন নুরুল ইসলাম নাহিদ। আর আইন মন্ত্রণালয়ের যথারীতি দায়িত্বে রয়েছেন আনিসুল হক; স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও বহাল আসাদুজ্জামান খাঁন কামাল।

আর পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন বীর বাহাদুর উ শৈ সিং। আর পদোন্নতি পেয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হয়েছেন এম এ মান্নান।

এএইচ মাহমুদ আলীর স্থলাভিষিক্ত হয়েছেন আগের মন্ত্রিসভার অর্থমন্ত্রীর ভাই ড. এ কে আব্দুল মোমেন। তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী রয়েছেন শাহরিয়ার আলম।

নসরুল হামিদ বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী ও জুনাইদ আহমেদ পলক পেয়েছেন আইসিটি প্রতিমন্ত্রীর দায়িত্ব। আগের মন্ত্রিসভার ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর জায়গায় পদোন্নতি পেয়েছেন প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।