মন্ত্রী হচ্ছেন ৮ আইনজীবী

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৬ জানুয়ারি, ২০১৯ ৬:৩৪ অপরাহ্ণ
আদালতপাড়া থেকে মন্ত্রীপরিষদে এলেন যারা

একাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। এবারের মন্ত্রীপরিষদে নতুন-পুরাতন মিলিয়ে ডাক পেয়েছেন ৮ জন আইনজীবী। নতুন মন্ত্রিসভায় এই আট আইনজীবীদের মধ্যে ৫ জন পূর্ণ মন্ত্রী, ২ প্রতিমন্ত্রী ও একজন উপমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম আজ রোববার (৬ জানুয়ারি) বিকাল সাড়ে চারটার দিকে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদের তালিকা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। এরই মধ্যে তাদের দফতরও বণ্টন করে দেওয়া হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য পদে নির্বাচিত আইনজীবীদের মধ্যে মন্ত্রিসভায় স্থান পাওয়া আটজন হলেন– সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ও আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম। তাকে দায়িত্ব দেওয়া হয়েছে গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রণালয়ের। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-১ আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। শ. ম রেজাউল করিম এই প্রথম এমপি হিসেবে নির্বাচিত হয়ে মন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন।

সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী আনিসুল হককে দেওয়া হয়েছে আইন মন্ত্রণালয়ের দায়িত্ব। তিনি এর আগেও একই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। আইনমন্ত্রী আনিসুল হক নির্বাচিত হয়েছেন (ব্রাহ্মণবাড়িয়া-৪) আসন থেকে।

সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক নুরুল ইসলাম সুজন। পঞ্চগড়-২ আসন থেকে একটানা তিন বার সংদস্য সদস্য নির্বাচিত হয়েছেন। তাকে দায়িত্ব রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

ডা. দীপু মনি চাঁদপুর-৩ (চাঁদপুর- হাইমচর) আসন থেকে নির্বাচিত হন। তিনি সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। দীপু মনিকে এবারের মন্ত্রী পরিষদে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে নবম সংসদে তিনি পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

এছাড়া বর্তমান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হককে একই মন্ত্রণালয়ের পূর্বের দায়িত্বেই রয়েছেন।

অন্যদিকে সুপ্রিম কোর্ট বারের আরেক আইনজীবী মাহবুব আলীকে দেওয়া হয়েছে বেসরকারি বিমান ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব। তিনি হবিগঞ্জ-৪ আসন থেকে এমপি নির্বোচিত হয়েছেন। জুনায়েদ আহমেদ পলক নাটোর-৩ আসন থেকে এমপি নির্বাচিত হন। তাকে দেওয়া হয়েছে আইসিটি প্রতিমিন্ত্রীর দায়িত্ব। তিনি এর আগেও একই মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছন।

পাশাপাশি সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রাম ৯ আসন থেকে তিনি এমপি নির্বাচিত হয়ে মন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন। শিক্ষা উপমন্ত্রী হিসেবে তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

শপথ নেওয়ার জন্য ইতোমধ্যে তারা টেলিফোনে ডাক পেয়েছেন। আগামীকাল সোমবার (৭ জানুয়ারি) বঙ্গভবনে তারা শপথ নেবেন।