বিচারকদের পদোন্নতির যোগ্যতা শিথিল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১০ জানুয়ারি, ২০১৯ ১:৩২ অপরাহ্ণ
ছবি - প্রতীকী

জেলা জজ, অতিরিক্ত জেলা জজ ও যুগ্ম জেলা জজ পদে পদোন্নতির যোগ্যতা শিথিল করেছে সরকার। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে শীর্ষ তিন স্তরে বিচারকদের পদোন্নতির যোগ্যতা দুই বছরের জন্য শিথিল করে সম্প্রতি আইন ও বিচার বিভাগ থেকে আদেশ জারি করা হয়।

যোগ্যতা শিথিল করতে ‘বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরি, নিয়ন্ত্রণ, শৃঙ্খলা-বিধান এবং চাকরির অন্যান্য শর্তাবলি) বিধিমালা, ২০০৭’ তে সংশোধন আনা হয়েছে।

এখন জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের অন্যান্য বিচারক পদে পদোন্নতির ক্ষেত্রে অতিরিক্ত জেলা জজ পদে এক বছরসহ মোট ১৩ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। আগে এ ক্ষেত্রে অতিরিক্ত জেলা পদে দুই বছরসহ মোট ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা প্রয়োজন হত।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের অন্যান্য বিচারক পদে পদোন্নতির ক্ষেত্রে এখন যুগ্ম জেলা জজ পদে ছয় মাসসহ মোট ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। আগে এ ক্ষেত্রে প্রয়োজন হত যুগ্ম জেলা জজ পদে দুই বছরসহ মোট ১০ বছরের চাকরির অভিজ্ঞতা।

আগে যুগ্ম জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি পেতে হলে সিনিয়র সহকারী জজ হিসেবে দুই বছরসহ মোট সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হত। এখন সেখানে সিনিয়র সহকারী জজ হিসেবে চাকরির অভিজ্ঞতা ছয মাস করা হয়েছে।

আইন মন্ত্রণালয় থেকে জানা গেছে, দেশের অধস্তন আদালতে বিচারক সংকট রয়েছে। এ জন্য মামলার জটও বেড়েই চলছে। এই সংকট কাটানোর উদ্যোগের অংশ হিসেবে পদোন্নতির শর্ত শিথিল করা হয়েছে।

এর আগে ক্রান্তিকালীন সাময়িক ব্যবস্থা হিসেবে এক বছরের জন্য জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের বিচারক পদে পদোন্নতি দিতে শর্ত শিথিল করা হয়েছিল। সেই মেয়াদ সম্প্রতি শেষ হয়।