উচ্চ আদালত
উচ্চ আদালত

সুপ্রিম কোর্টে সপ্তাহব্যাপী বইমেলা চলছে

সুপ্রিম কোর্টে আইনজীবী সমিতির উদ্যোগে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বই মেলা। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সোমবার (১৪ জানুয়ারি) এই মেলা উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার পর মেলার বিভিন্ন স্টলও ঘুরে দেখেন তিনি।

আইনজীবী সমিতির সুপারিনটেনডেন্ট নিমেশ চন্দ্র দাস গণমাধ্যমকে বলেন, এবারের মেলায় ৪৯টি স্টল রয়েছে। ২০ থেকে ২৫টি প্রকাশনী মেলায় অংশ নিয়েছে।

নিমেশ চন্দ্র দাস আরও জানান, “আইনজীবীরাও স্টল বরাদ্দ নিয়ে তাদের নিজস্ব প্রকাশনার পাশাপাশি বিভিন্ন বই রাখছেন।”

আইনজীবী সমিতির সুপারিনটেনডেন্ট বলেন, প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেলা চলবে। সাড়া দেখেলে মেলা দেড় সপ্তাহও চলতে পারে বলে আভাস দেন তিনি।

মেলা উদ্বোধনের অনুষ্ঠানে প্রধান বিচারপতি সবার পাঠ্যসূচির বাইরে পাঠাভ্যাস গড়ে তোলার উপর জোর দিয়ে বলেন, পাঠ্যসূচির কয়েকটি বই পড়ে প্রাতিষ্ঠানিক ডিগ্রিতে জ্ঞানের পূর্ণতা অর্জন করা যায় না। এ জন্য বহুমুখী প্রতিভা অর্জন ও বিচিত্র জ্ঞানের জন্য নানা ধরনের বই পড়তে হয়।

বিচারক ও আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, “আইন শিক্ষার পাশাপাশি আমাদের বিজ্ঞান, সাহিত্য, শিল্প, কাব্য, দর্শন এবং সাংস্কৃতিক বিষয়ক জ্ঞান অর্জনে ব্রতী হতে হবে। তথ্য প্রযুক্তিরও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। কারণ গৌরবের শীর্ষ শিখরে পৌঁছানোর জন্য বই পড়ার বিকল্প নেই।”

প্রধান বিচারপতি হতাশা প্রকাশ করে বলেন, “আমাদের সমাজে অনেক শিক্ষিতই এখন বই কেনেন না। আবার অনেকেই সংগ্রহে থাকার পরও বই পড়েন না। বই পড়ার আগ্রহ দিন দিন হারিয়ে ফেলার কারণেই আজকের যুবসমাজ নানা অপরাধ জগতে জড়িয়ে যাচ্ছে।”

অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন ও সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকনও বক্তব্য দেন।