প্রধানমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণা, গ্রেপ্তার ৫

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৭ জানুয়ারি, ২০১৯ ৪:৩৫ অপরাহ্ণ
প্রধানমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণা, গ্রেপ্তার ৫

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, তার পরিবারের সদস্য এবং জাতীয় নেতাদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণার ঘটনায় পাঁচজন সাইবার অপরাধীকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) সদস্যরা।

আজ বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর কাওরানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান।

এর আগে, গতকাল বুধবার (১৬ জানুয়ারি) রাতে রাজধানীর মগবাজার, ডেমরা, মোহাম্মদপুর, কেরানীগঞ্জ ও সাভারসহ বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তিদের মধ্যে রয়েছেন, মাগুরার মোহাম্মদপুর থানার মোখলেসের ছেলে মো. ওমর ফারুক (৩০), বরিশালের কোতোয়ালি থানার মৃত আবদুর রহিমের ছেলে মো. সাব্বির হোসেন (২৪), ডেমরার কলাপাড়া এলাকার মিজানুর রহমানের ছেলে মো. আল আমিন (২৭), বরিশালের বানারীপাড়ার মৃত আ. কাদিরের ছেলে মো. আমিনুল ইসলাম (২৫), কেরানীগঞ্জের মনহরিয়া এলাকার মৃত কাদিরের ছেলে মো. মনির হোসেন (২৯)। এ সময় তাদের কাছ থেকে ১২টি মোবাইল ফোন এবং ১টি ল্যাপটপ উদ্ধার করা হয়।

সংবাদ সম্মেলনে মুফতি মাহমুদ বলেন, নির্বাচনকে ঘিরে সক্রিয় হওয়া সাইবার অপরাধীচক্র এখন ভিন্নপথ অবলম্বন করছে। তারা এখন প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলে প্রতারণা ও রাষ্ট্রবিরোধী প্রচারণা চালাচ্ছে। এসব অপরাধীকে আইনের আওতায় আনতে র‌্যাব সদস্যরা তৎপর রয়েছে।

প্রতারণার কৌশল সম্পর্কে মুফতি মাহমুদ খান বলেন, গ্রেফতার ব্যক্তিরা ভুয়া পেজে প্রধানমন্ত্রীর নামে নম্বর দিয়ে তাদের নম্বর যোগ করে দেয়। এতে অনেকে প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করতে চাইলে ওই নম্বরে ফোন দিয়ে প্রতারণার শিকার হন। প্রতারক ব্যক্তিরা সম্প্রতি সংসদে সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম নেওয়া প্রার্থীদের ফোন দিয়ে তাদের মনোনয়ন নিশ্চিতের বিষয়ে প্রলোভন দেখিয়ে অর্থ আদায়ের চেষ্টা চালিয়েছিল।

তবে তারা প্রতারণা করে কত টাকা নিয়েছে এবং তাদের রাজনৈতিক পরিচয় কী, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে জানান তিনি।