মাধ্যমিকের পাঠ্যসূচিতে ‘আইনি বিষয়’ অন্তর্ভুক্তিতে স্মারকলিপি, অন্যথায় রিট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৭ জানুয়ারি, ২০১৯ ১১:৪৬ পূর্বাহ্ণ
প্রতীকী ছবি

মাধ্যমিকের পাঠ্যসূচিতে দেশের প্রচলিত আইনি বিষয় অন্তর্ভুক্তি চেয়ে হাইকোর্টে রিট দায়েরের প্রস্তুতি নিচ্ছে মাদার তেরেসা ব্লাড ব্যাংক নামের একটি সংগঠন। ইতোমধ্যে পৃথক পৃথক সংবাদ সম্মেলনসহ শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়ার মাধ্যমে তাদের দাবি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে।

মাধ্যমিকের পাঠ্যসূচিতে ‘আইনি বিষয়’ অন্তর্ভুক্তির দাবিতে গড়ে ওঠা সংগঠনের আহ্বায়ক শাহ্ মো. রবি গণমাধ্যমকে বলেন, দেশের মাধ্যমিক বিদ্যালয়গুলোতে যে পাঠ্যসূচি আছে সেখানে আইনি বিষয়ে একটি বই অন্তর্ভুক্তির দাবি জানানো হয়েছে। একই সঙ্গে প্রতিটি বিদ্যালয়ে একজন করে আইনের শিক্ষক নিয়োগ দেয়ার কথা বলা হয়েছে। তিনি ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত আইন বিষয়ে পাঠদান করাবেন। এতে কিশোর-কিশোরীরা অপরাধ ও শাস্তির বিষয়ে জ্ঞানলাভ করতে পারবে। যা পরবর্তীতে তাদের আইন মেনে চলার মানসিকতা তৈরি করাবে।

তিনি আরও বলেন, মামলা পরিচালনার জন্য একজন আইনজীবী তার মক্কেলের কাছ থেকে কী পরিমাণ অর্থ গ্রহণ করবেন, এর কোনো নীতিমালা নেই। এ সুযোগে কিছু অসাধু আইনজীবী প্রতারণার মাধ্যমে নিজের ইচ্ছা মতো অর্থ হাতিয়ে নিচ্ছেন আর ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ। এছাড়া বিভিন্ন ধরনের ভুল তথ্য প্রদানের মাধ্যমে মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতাসহ অনিয়ন্ত্রিতভাবে অর্থ আদায় করা হচ্ছে।

এসব অনৈতিক কর্মকাণ্ড থেকে রক্ষা পেতে বিশেষ করে আইন বিষয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে এবং আইনজীবীদের জন্য একটা আর্থিক নীতিমালা প্রণয়নে আমরা সংশ্লিষ্টদের কাছে জোর দাবি জানাচ্ছি। অন্যথায় এ বিষয়ে কার্যকর উদ্যোগ নিতে আদালতের শরণাপন্ন হবো আমরা- যোগ করেন তিনি।

তিনি আরও জানান, গত ১৩ জানুয়ারি শিক্ষামন্ত্রী বরাবর এ বিষয়ে একটি স্মারকলিপি দেয়া হয়েছে। ওই বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে কোনো সাড়া না পেলে শিগগিরই হাইকোর্টে যাব। জাগোনিউজ