জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম
জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম

এপ্রিলের মধ্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নতুন কমিটি

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামকে নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে বিএনপি। দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারকে প্রধান করে আহ্বায়ক কমিটি করা হয়েছে। তিনি আহ্বায়ক কমিটিতে আরো সদস্য যুক্ত করে আগামী এপ্রিলের মধ্যে আইনজীবী ফোরামের নতুন কমিটি গঠন করবেন।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গত বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় আইনজীবী নেতাদের সঙ্গে দলের সিনিয়র নেতারা বৈঠক করেন। বৈঠকে আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার নতুন এই কমিটির বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারকে আহ্বায়ক করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক কমিটি করা হয়েছে। এই কমিটিতে তিনি আরও সদস্য যুক্ত করবেন।’

সন্ধ্যা সাড়ে ৬টা থেকে বৈঠক শুরু হয়ে চলে সাড়ে ৮টা পর্যন্ত। খালেদা জিয়ার মুক্তি, আসন্ন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এবং ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন, দলের কারাবন্দী ও নির্যাতিত নেতাকর্মীদের আইনি সহায়তার কাজে গতি আনতে নতুন এই কমিটি গঠন করা হয়েছে বলে গুলশান সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, বৈঠকে উপস্থিত বেশির ভাগ আইনজীবী সুপ্রিম কোর্ট বার নির্বাচনের আগে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি গঠনের দাবি তোলেন। আগামী মার্চে সুপ্রিম কোর্ট বার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে বৈঠকে কয়েকজন আইনজীবী এই কমিটি গঠনের বিরোধিতা করে বলেন, এখন এই কমিটি গঠন প্রক্রিয়া শুরু করলে নিজেদের মধ্যে বিভক্তি আসবে। পরে দলের সিনিয়র নেতারা স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারকে প্রধান করে এক সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করে। তিনি এই কমিটিতে আরো সদস্য অন্তর্ভুক্ত করে আগামী এপ্রিলের মধ্যে আইনজীবী ফোরামের নতুন কমিটি গঠন করবেন।

অন্যদের মধ্যে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, নজরুল ইসলাম খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।