আইনজীবী সিরাজ প্রামাণিকের ২৭তম গ্রন্থ ‘উত্তরাধিকার আইন’র মোড়ক উন্মোচন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:২১ পূর্বাহ্ণ
একুশের গ্রন্থমেলায় বইটির মোড়ক উন্মোচন করছেন অতিথিবৃন্দ।

তরুন আইনজীবী, সাংবাদিক ও গবেষক সিরাজ প্রামাণিকের ২৭তম আইন বিষয়ক গ্রন্থ ‘উত্তরাধিকার আইন’ বইটি গতকাল একুশের গ্রন্থমেলার মুক্ত মঞ্চে মোড়ক উন্মোচিত হয়েছে। বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি এ্যাটর্নী জেনারেল ও আগড়তলা ষড়যন্ত্র মামলা বইয়ের লেখক এ্যাডভোকেট সাহিদা বেগম বইটির মোড়ক উন্মোচন করেন।

এ সময় বইটির উপর প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন তরুণ শিল্প উদ্যোক্তা, শিক্ষানুরাগী, সাহিত্যসেবী ও কুষ্টিয়ার কৃতি সন্তান শাহাবদ্দিন সম্রাট। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন সন্ধি কমিউনিকেশন গ্রুপের চেয়ারম্যান শিরিন আক্তার, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপিকা রওশন আরা সেতু, সাহিত্যসেবী আফরোজা বেগম, পরিবেশ মন্ত্রণালয়ের পাবলিক রিলেশন অফিসার ও বিশিষ্ট লেখক মোস্তফা কামাল পাশা, হাবিব হাসান, মারুফ হোসেন, অশোক বিশ্বাস প্রমুখ।

বইটি সম্পর্কে আলোচনা করতে গিয়ে আলোচকরা বলেন, যে সমাজে আইনের শাসন নেই, সে সমাজ সভ্য বলে বিবেচিত নয়। একটি সচেতন জনগোষ্ঠীই পারে সমাজে আইনের শাসন প্রতিষ্ঠা করতে। আমরা চাই আমাদের দেশে আইনের শাসন নিশ্চিত হোক, ন্যায় বিচার প্রতিষ্ঠিত হোক, মানুষ তার ন্যূনতম মানবিক মর্যাদা নিয়ে বেঁচে থাকুক। উত্তরাধিকার আইন বুঝতে, শিখতে এবং তা আদালতে প্রয়োগ করতে এ বইখানি নিঃসন্দেহে প্রভূত সাহায্য করবে।

বইটি প্রকাশ করেছেন আইন বিষয়ক গ্রন্থের প্রকাশক ‘বাংলাদেশ ল’ বুক কোম্পানী’। বই মেলা ছাড়াও দেশের অভিজাত লাইব্রেরীগুলোতে বইটি পাওয়া যাচ্ছে। প্রতিটি অধ্যায় আইনের গৎবাঁধা মারপ্যাঁচের শব্দ পরিহার করে সহজবোধ্য করে রচিত হয়েছে। প্রতিটি বিষয়ে দেখানো হয়েছে উদাহরণ। এতে আইনের বিষয়গুলো আর তাত্ত্বিক থাকেনি, হয়ে উঠেছে ব্যবহারিক। ফলে পাঠক সহজেই তাঁর সমস্যার সহজ সমাধান খুঁজে পাবেন। প্রতিটি বিষয়ে সর্বশেষ সংশোধনী থেকে তথ্য দেওয়া হয়েছে। সুবিন্যস্তভাবে সাজানোর কারণে বিষয়গুলো হয়ে উঠেছে সাবলীল। আইনের ভাষা কঠিন, পড়ে বোঝা কষ্টকর এ ধারণা পাল্টে যাবে বইটি পড়লে।

উত্তরাধিকার সংক্রান্ত কোনো আইনি ঝামেলায় পড়লে কী করতে হবে, নিয়মকানুন কী, কোথায় যেতে হবে, কত খরচ হবে পাঠক খুব সহজেই এ বই থেকে পাবেন। একটি দেশে, একটি সমাজে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন ব্যাপক জনগোষ্ঠীর আইন সম্পর্কে সচেতনতা। এ বাস্তবতার নিরিখে লেখকের এ বইখানি অপরাধ সচেতন একটি জনগোষ্ঠী সৃষ্টি করতে অবদান রাখবে। ৫৫ গ্রাম অফসেট কাগজে ছাপা বইটির পৃষ্ঠা সংখ্যা ৩৬৮। মূল্য ৩৫০ টাকা মাত্র। চমৎকার প্রচ্ছদ।