জেনে নিন তত্ত্বগত আইন ও পদ্ধতিগত আইন কি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:৩৬ পূর্বাহ্ণ
আ্যাডভোকেট জাহিদুল ইসলাম

আ্যাডভোকেট জাহিদুল ইসলাম : 

🌎সমস্ত আইনসমূহের অন্যতম দুটি প্রকারভেদ হলো তত্ত্বগত আইন (substantive law) ও পদ্ধতিগত আইন (Procedural law)। আইন পড়ুয়ারা যখন এই শব্দ দুটির সাথে প্রথম পরিচিত হোন তখন এ শব্দ দুইটি মনে অনেক প্রশ্ন জাগায় বা বিস্তারিতভাবে বুঝতে বেশ বেগ পেতে হয়। কথাটি আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি।কারণ শব্দ দুটি প্রথমে শোনার পরে ও শিক্ষকের কাছ থেকে খানিকটা ব্যাখ্যা শুনেও আমি তেমন কিছুই বুঝিনি। পরবর্তীতে বিভিন্ন বই-পুস্তক পড়ে তত্ত্বগত আইন ও পদ্ধতিগত আইন এর বিষয়ে ধারণা পেয়েছি। এই অভিজ্ঞতার আলোকে এখানে তুলে ধরছি তত্ত্বগত আইন ও পদ্ধতিগত আইন এর সাধারন সজ্ঞা, উদাহরণ ও এ বিষয়ক সংক্ষিপ্ত আলোচনা।

🌍 তত্ত্বগত আইন- substantive law:
যে আইনসমূহ অধিকার ও কর্তব্যকে সজ্ঞায়িত বা সন্নিবেশিত করে বা কোন অপরাধ কে সজ্ঞায়িত করে ও তার শাস্তির পরিমান উল্লেখ করে তাই তত্ত্বগত আইন। যেমনঃ চুক্তি আইন, সম্পত্তি হস্তান্তর আইন, দণ্ডবিধি ইত্যাদি।

🌍 পদ্ধতিগত আইন – procedural law:
তত্ত্বগত আইনগুলোতে যে অধিকার, কর্তব্য ও শাস্তিসমূহ উল্লেখ থাকে সেগুলো যে প্রক্রিয়া বা পদ্ধতির মাধ্যমে কার্যকর করা হয় সে প্রক্রিয়া বা পদ্ধতি যে আইনসমূহে উল্লেখ থাকে তাই পদ্ধতিগত আইন। যেমনঃ ফৌজদারি কার্যবিধি, তামাদি আইন, দেওয়ানি কার্যবিধি ইত্যাদি।

🍟 দেওয়ানি কার্যবিধি একইসাথে তত্ত্বগত ও পদ্ধতিগত আইন। এতে দুটি ন্যাচারেরই সংমিশ্রন রয়েছে। এটি একদিকে যেমন দেওয়ানি অধিকারকে সজ্ঞায়িত করে তেমনি সেগুলো কার্যকরের প্রক্রিয়াও সন্নিবেশিত করেছে।

🎁 সবশেষে একটি উদাহরণ দিয়ে উপরোক্ত আলোচনা আরও সহজ করে দিচ্ছি।
ধরুন একটি সম্পত্তিতে আমার আইনগত অধিকার রয়েছে। যে আইনে আমার এ অধিকারের কথা উল্লেখ আছে সেটি তত্ত্বগত আইন আর আমার এ অধিকার কার্যকর করার প্রক্রিয়া বা পদ্ধতি যে আইনে বর্ণিত আছে তা পদ্ধতিগত আইন। সুনির্দিষ্ট প্রতিকার আইন একটি ততত্ত্বগত আইন। কারণ এটিতে কতগুলো দেওয়ানী অধিকারকে সন্নিবেশিত করা হয়েছে। যেমনঃ সম্পত্তির দখল পুনরুদ্ধার, চুক্তি কার্যকর, দলিল সংশোধন ইত্যাদি। কিন্তু সুনির্দিষ্ট প্রতিকার আইনে উল্লেখ থাকা এই অধিকার কার্যকর করতে হবে দেওয়ানী কার্যবিধি অনুযায়ী দেওয়ানী আদালতে মামলা করে। সেসব পদ্ধতিসমূহ বলা আছে দেওয়ানী কার্যবিধিতে। তাই দেওয়ানী কার্যবিধি প্রধানত একটি পদ্ধতিগত আইন। আবার দন্ডবিধি একটি তত্ত্বগত আইন। কারণ আইনটিতে বিভিন্ন অপরাধকে সঙ্গায়িত করা হয়েছে ও তার শাস্তি উল্লেখ করা হয়েছে। কিন্তু কোন পদ্ধতিতে সেসব অপরাধের মামলা পরিচালিত হবে তথা অপরাধিকে শাস্তি দেয়া হবে তা উল্লেখ রয়েছে ফৌজদারি কার্যবিধিতে তাই এটি একটি পদ্ধতিগত আইন।

🔔 সারকথা
কোন আইনগত অধিকার, প্রতিকার, শাস্তি যে আইনে উল্লেখ আছে তা তত্ত্বগত আইন (Substantive law)। উক্ত আইনগত অধিকার, প্রতিকার, শাস্তি কার্যকর করার প্রক্রিয়া বা পদ্ধতি যে আইনে উল্লেখ আছে তা পদ্ধতিগত আইন (Procedural law)। ধন্যবাদ সকল পাঠককে।

লেখক : আইনজীবী, ঢাকা জজ কোর্ট;📱01744888538