বাংলাদেশের উচ্চ আদালত

‘বেসরকারি স্কুল-কলেজে অধ্যক্ষ নিয়োগে সরকারের নিষেধাজ্ঞা কেন বেআইনি নয়’

দেশের সব বেসরকারি স্কুল ও কলেজে অধ্যক্ষ নিয়োগে সরকারের নিষেধাজ্ঞা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগের নিষেধাজ্ঞা জারি করে সরকারের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন আদালত।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানিতে আজ মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বিচারপতি তারক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এসব আদেশ দেন।

আইনজীবীরা জানান, আদালতের এ আদেশের ফলে শিক্ষা ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগে আর কোনও বাধা থাকলো না।

আগামী ৪ সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ পাঁচ বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

এর আগে, গত ৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালকের পক্ষ থেকে দেশের সব বেসরকারি স্কুল ও কলেজে অধ্যক্ষ নিয়োগে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিটে বলা হয়, বেসরকারি শিক্ষক নিবন্ধন আইন, ২০০৫ অনুযায়ী সব শিক্ষক নিয়োগের ক্ষমতা সরকারের। তবে ২০০৯ সালের বেসরকারি স্কুল ও কলেজের গভর্নিং বডির রেগুলেশন এবং ১৯৬১ সালের শিক্ষা অধ্যাদেশ অনুযায়ী অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা সংশ্লিষ্ট স্কুল ও কলেজের গভর্নিং বডিকে দেওয়া হয়েছে। অথচ অধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে সরকার ক্ষমতাবহির্ভূতভাবে অধ্যক্ষ নিয়োগে নিষেধাজ্ঞা দিয়েছে।