বয়স ১০০ না হলে সিগারেট কেনা নিষিদ্ধ!

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:৫৪ পূর্বাহ্ণ

বিশ্বের কোনো কোনো দেশে যখন কিশোর থেকে শুরু করে বয়স্ক সবাই মাদকাসক্ত, ঠিক তখনই নতুন চমক দেখাতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের হাওয়াই প্রদেশ। বয়স ১০০ না হলে সিগারেট খাওয়া বারণ করার একটি বিল পাশ করার পথে দেশটির সংসদ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সিগারেটকে শরীরের পক্ষে সবচেয়ে ক্ষতিকর বস্তু হিসেবে চিহ্নিত করেছে হাওয়াই প্রশাসন। তবে পুরোপুরি নিষিদ্ধ না করে বলা হয়েছে যে ১০০ বছর বয়সের আগে কেউ সিগারেট কেনা-বেঁচা করতে পারবেন না।

হাওয়াইয়ের বর্তমান আইন অনুযায়ী, ওই প্রদেশে এখন ২১ বছরের কম বয়সীদের সিগারেট কেনা নিষিদ্ধ। এই আইনে পরিবর্তন নিয়ে আসতে সংসদে একটি নতুন বিল উত্থাপন করেছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধি রিচার্ড ক্রিগান। সেই বিলে বলা হয়েছে, ২০২০ সালে সিগারেট কেনার ন্যূনতম বয়স নির্ধারণ করা হবে ৩০ বছর। ২০২১ সালে তা বাড়িয়ে করা হবে ৪০ বছর। যদিও সেখানেই থেমে থাকেননি ক্রিগান। তিনি জানিয়েছেন, এই পথে এগিয়ে ২০২২ সালে সিগারেট কেনার ন্যূনতম বয়স হবে ৫০। ২০২৩ সালে ৬০ এবং ২০২৪ সালে ১০০ বছর ন্যূনতম বয়স নির্ধারণ করা হবে।

আমেরিকার অন্যান্য প্রদেশগুলোর তুলনায় হাওয়াইতে সিগারেটসংক্রান্ত আইন বেশ কঠোর। তবু এই বাড়তি নিষেধাজ্ঞার বিষয়ে রিচার্ড ক্রিগান নামে চিকিৎসক জানান, সিগারেট নিষিদ্ধ করতে বর্তমান আইনগুলো যথেষ্ট শক্তিশালী নয়। তাই যুব সমাজকে এই ক্ষতিকর নেশা থেকে বাঁচাতে নতুন কিছু করার কথাই ভেবেছিলেন তিনি। সিগারেটকে বিশ্বের ইতিহাসে মানুষের তৈরি সবথেকে ভয়ানক প্রাণঘাতী নেশা বলেও উল্লেখ করেন তিনি।