‘বাংলাদেশ কপিরাইট আইন বাস্তবায়ন: সমস্যা ও সমাধান’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

‘বাংলাদেশ কপিরাইট আইন বাস্তবায়ন: সমস্যা ও সমাধান’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রেজিস্ট্রার অফ কপিরাইটস জনাব জাফর রাজা চৌধুরী’র সভাপতিত্বে গতকাল শনিবার (১৬ ফেব্রুয়ারি) কপিরাইট অফিসে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সভায় কপিরাইট রেজিস্ট্রেশন সংক্রান্ত বিভিন্ন জটিলতা, সমস্যা ও সম্ভাব্য সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। কর্মশালায় প্রস্তাবিত কপিরাইট আইনের গুরুত্বপূর্ণ সংশোধনী এবং বিশ্বের বর্তমান ডিজিটাল প্রেক্ষাপটে আইনটিকে আরো শক্তিশালী, যুগপোযোগী ও বাস্তবায়নযোগ্য করে তোলার পরামর্শ দেয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল এনডিসি কর্মশালায় উপস্থিত সকল আইনজীবীগণকে কপিরাইট আইন বাস্তবায়নে বিভিন্ন অংশীজনদের মধ্যে সচেতনতা তৈরি করার ক্ষেত্রে অগ্রনী ভূমিকা পালনের আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে জনাব বাংলাদেশ আইপি (ইন্টালেকচুয়াল প্রপার্টি) এসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট মোঃ গাজী নেয়ামত তার বক্তব্যে প্রস্তাবিত কপিরাইট আইনের বিষয়ে মতামত ও পরামর্শ গ্রহনের উদ্দেশ্যে আইপি এসোসিয়েশনকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানান। তিনি আইপি এসোসিয়েশনের পক্ষ থেকে প্রস্তাবিত কপিরাইট আইনে বেশ কিছু গুরুত্বপূর্ণ ধারার ওপরে মতামত ব্যক্ত করেন এবং কপিরাইট সচেতনতামূলক কার্যক্রমে আইপি এসোসিয়েশনের ভূমিকা রাখার আশ্বাস দেন।

এছাড়া কর্মশালায় আইপি রিলেটেড ৪৫ জন আইনজীবী ছাড়াও সফটওয়্যার ইঞ্জিনিয়ার, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের নির্বাহীগণ উপস্থিত ছিলেন।