বাংলাদেশের সর্বোচ্চ আদালত

হাইকোর্টের এজলাসে সাংবাদিকদের সামনে বসার ব্যবস্থা করলেন বিচারপতি

সাংবাদিকদের এজলাস কক্ষের সামনের সারির বেঞ্চে বসার জায়গা করে দিলেন হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ।

আজ সোমবার (১৮ ফেব্রুয়ারি) সংসদ সদস্যদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের আদেশ ঘোষণাকালে সাংবাদিকদের বসার সুযোগ করে দেন তিনি।

একইসঙ্গে মামলাটি চলাকালে বিচারপতি শেখ হাসান আরিফ আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমানের কাছে জানতে চান, সাংবাদিকরা পেছনের সাড়িতে দাঁড়িয়ে থাকেন কেন?

জবাবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, সাংবাদিকরা চাইলে পেছনের সাড়ির বেঞ্চে বসতে পারেন।

এ সময় আদালত বলেন, পেছনের দিকে থাকলে আদালতের মন্তব্য গণমাধ্যমকর্মীদের শুনতে অসুবিধা হয়। প্রধান বিচারপতির বেঞ্চে এবং জাতীয় সংসদে সাংবাদিকদের বসার জায়গা আছে। কিন্তু হাইকোর্টে দেখছি না।

এরপর আদালত সাংবাদিকদের কোর্টের সামনের দিকে বসার ব্যবস্থা করার জন্য ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে মৌখিকভাবে নির্দেশ দেন। তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতে উপস্থিত সাংবাদিকদের সামনের দিকে বসতে অনুরোধ করেন।

প্রসঙ্গত, হাইকোর্টের বেঞ্চগুলোতে গণমাধ্যমকর্মীদের বসার জন্য নির্ধারিত কোনও জায়গা নেই। এছাড়া গুরুত্বপূর্ণ মামলার শুনানিতে কিংবা রায় ঘোষণার সময় আদালত কক্ষে বেশি সংখ্যক আইনজীবী ও বিচার প্রার্থীদের উপস্থিতির কারণে অনেক সময় গণমাধ্যম কর্মীদের পেছনের দিকে দাঁড়িয়ে থাকতে হয়। এতে করে গণমাধ্যমকর্মীদের তথ্য সংগ্রহে অনেকাংশে আইনজীবীদের ওপর নির্ভর করতে হয়।