আইনজীবী সমিতিতে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠার আহ্বান আইনমন্ত্রীর

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১:১৯ অপরাহ্ণ
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিসহ দেশের সব আদালতের আইনজীবী সমিতিগুলোতে বঙ্গবন্ধুর আদর্শকে শক্তভাবে প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সুপ্রিম কোর্টে প্রো-বোনো ল’ইয়ার্স অ্যান্ড অ্যাক্টিভিস্ট অব বাংলাদেশ (পিবিএলএ) ও হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট অব বাংলাদেশ (এইচআরএলই) আয়োজিত সভায় সোমবার (১৮ ফেব্রুয়ারি) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

আনিসুল হক বলেন, ‘বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে দেশে আসার পর প্রথমেই সংবিধান প্রণয়ন করেন। এই সংবিধানে ন্যায় বিচারের কথা বলা হয়েছে। আইনজীবীদের কালো গাউনের পকেট পেছনে থাকে। এর অর্থ হলো বিচারপ্রার্থীর কাছ থেকে ফি দেখে নেওয়া যাবে না। আমাদের সমাজের অনেক মানুষ আইনকে কাছে নিতে পারে না। কারণ এখানে প্রচুর অর্থ খরচ করতে হয়।’

আইনমন্ত্রী আরও বলেন, ‘আমাদের জীবিকা নির্বাহের প্রয়োজন রয়েছে। কিন্তু এটা করতে গিয়ে আমরা এই জিনিসটা (প্রো-বোনো সার্ভিস বা বিনা পারিশ্রমিকে আইনি সহায়তা) ভুলে গিয়েছি। প্রো-বোনো উদ্যোগটি প্রশংসনীয় এবং একে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সরকারের পক্ষ থেকে আমরা সব ধরনের সহযোগিতা করবো।’

পিবিএল’র চেয়ারম্যান এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. বশির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন— বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এজুকেশন কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রহমত উল্লাহ।