‘সান্ধ্য কোর্স’ বন্ধ না করা পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কি ব্যবস্থা, জানতে চান হাইকোর্ট
হাইকোর্ট

বেসরকারি হাসপাতালে ১০ ভাগ গরীব রোগীর বিনামূল্যে চিকিৎসা নিশ্চিতে রিট

দেশের খ্যাতনামা ৭৭টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে দরিদ্র রোগীদের জন্য বিনামূল্যে ১০ ভাগ শয্যা ও চিকিৎসার বিধান পালনে স্বাস্থ্য অধিদফতরের যে নীতিমালা রয়েছে তা বাস্তবায়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় গত বুধবার (২০ ফেব্রুয়ারি) জনস্বার্থে এই রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আবু তৌহিদ ভূঁইয়া প্রিন্স। চলতি সপ্তাহে হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চে এই আবেদনের ওপর শুনানি হতে পারে  বলে জানা গেছে।

রিটকারী আইনজীবী মোহাম্মদ আবু তৌহিদ ভূঁইয়া প্রিন্স জানান, ‘স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট নীতিমালায় রয়েছে, গরীব ও অসহায় রোগীদের জন্য বেসরকারি হাসপাতালগুলোতে ১০ ভাগ বেড বরাদ্দ রাখাসহ ওই রোগীদের বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে। কিন্তু স্কয়ার, ল্যাবএইডসহ ৭৭টি খ্যাতনামা বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে এই বিধান প্রতিপালিত হচ্ছে না।’

নীতিমালা থাকার পরেও গরীব রোগীরা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন জানিয়ে তিনি বলেন, ‘এ জন্যই জনস্বার্থে এ রিট আবেদনটি করা হয়েছে। ওই নীতিমালা পালন করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরকে যেন নির্দেশনা দেয়া হয় রিট আবেদনে সেই নির্দেশনা চেয়েছি।’

আইনজীবী মোহাম্মদ আবু তৌহিদ ভূঁইয়া প্রিন্স বলেন, রিট আবেদনে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি), স্বাস্থ্য অধিদফতরের পরিচালক, দেশের সকল জেলার সিভিল সার্জন, ৭৭টি বেসরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিবাদী করা হয়েছে।