সর্বোচ্চ আদালত
সর্বোচ্চ আদালত

চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতদের জন্য ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহত ও আহত প্রত্যেক পরিবারকে ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। পাশাপাশি অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তের জন্য বিচারবিভাগীয় কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। এছাড়াও কেমিক্যালের সব গোডাউন সরানো এবং বিল্ডিং ভেঙে দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

আজ রোববার (২৪ ফেব্রুয়ারি) জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটের শুনানি হবে বলে জানান রিটকারী আইনজীবী।

রিটে অর্থ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ও রাজউকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

গত বুধবার (২০ ফেব্রুয়ারি) রাতের ভয়াবহ অগ্নিকাণ্ডে কমপক্ষে ৬৭ জন পুড়ে মারা যায়। পুরান ঢাকার চকবাজারের নন্দকুমার দত্ত রোডের শেষ মাথায় চুড়িহাট্টা শাহী মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানশনে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আবাসিক ভবনটিতে কেমিক্যাল গোডাউন থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।