তিন অধ্যাদেশকে আইনে রূপ দিয়ে বিল পাস

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১ মার্চ, ২০১৯ ১০:৫১ পূর্বাহ্ণ

জাতীয় নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধান করে আনীত ‘গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন-২০১৯’সহ তিনটি অধ্যাদেশকে আইনে রূপ দিয়েছে জাতীয় সংসদ। গতকাল জাতীয় সংসদে এগুলো আইন হিসেবে পাস করা হয়। অন্য দুটি বিল হলো-‘চিটাগাং হিল ট্রাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০১৯’ ও ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’।

গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন-২০১৯ : নির্বাচনে ইভিএমের ব্যবহার, মনোনায়পত্র দাখিলের আগের দিন পর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের বিধান করে ইতিপূর্বে রাষ্ট্রপতি কর্তৃক জারিকৃত অধ্যাদেশকে আইনে পরিণত করতে সংসদে উত্থাপিত ‘গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন-২০১৯’ বিলটি পাস হয়েছে। আইনমন্ত্রী আনিসুল হকের প্রস্তাবে কণ্ঠভোটে বিলটি পাস হয়।

চিটাগাং হিল ট্রাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০১৯ : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়। এই বিলে সমতলের মতো পার্বত্য চট্টগ্রামে অতিরিক্ত ৩০০ ভাগ ক্ষতিপূরণের বিধান করা হয়েছে। এ ছাড়া সরকারি প্রতিষ্ঠানের জন্য অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমি মূল্যের অতিরিক্ত ২০০ ভাগ হারে নির্ধারণের বিধান করা হয়েছে। একইভাবে বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তির ক্ষেত্রে অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমি মূল্যের অতিরিক্ত ৩০০ ভাগ হারে নির্ধারণের বিধান করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ : রাষ্ট্রপতি কর্তৃক ইতিপূর্বে জারিকৃত এবং সংসদে উপস্থাপিত অধ্যাদেশটি আইনে পরিণত করতে বিল পাস করেছে সংসদ। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। বিলে বলা হয়েছে, বিমানবাহিনী একাডেমি, ফ্লাইং ইন্সট্রাকটর স্কুল, ফ্লাইট সেফটি ইনস্টিটিউট, কমান্ড অ্যান্ড স্টাফ ট্রেনিং ইনস্টিটিউট, অফিসার্স ট্রেনিং স্কুল নতুন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে। চ্যান্সেলর বিমানবাহিনীতে কর্মরত এয়ার ভাইস মার্শাল বা তার ওপরের পদবির কোনো কর্মচারী অথবা অবসরপ্রপ্ত এয়ার ভাইস মার্শাল বা তার চেয়ে ওপরের পদবির কাউকে চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ দেবেন।