সুপ্রিম কোর্ট বারে নেতৃত্ব ধরে রাখতে চায় বিএনপি, পুনরুদ্ধারে মরিয়া আ.লীগ

আইনজীবীদের শীর্ষ সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন আগামী ১৩ ও ১৪ মার্চ। এ নির্বাচনে বরাবরই মূল প্রতিদ্বন্দ্বিতা হয় বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে। এবারের নির্বাচনকেও উভয় পক্ষই চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। এরই মধ্যে শক্ত ও জনপ্রিয় প্রার্থীদের সমন্বয়ে প্যানেল ঘোষণা করে প্রচার-প্রচারণা শুরু করেছে দু’পক্ষ। সুপ্রিম কোর্ট বার দীর্ঘ প্রায় সাত বছর থেকে বিএনপি সমর্থকদের নিয়ন্ত্রণে রয়েছে। তার আগে দীর্ঘ দিন সুপ্রিম কোর্ট বার আওয়ামী লীগ সমর্থকদের নিয়ন্ত্রণে ছিল।

নির্বাচনে যেকোনো মূল্যে জয়ের ধারা ধরে রাখতে চায় বিএনপি সমর্থিত নীল প্যানেল। আর নিজেদের হারানো দিনগুলো ফিরে পেতে চায় আওয়ামী সমর্থিত সাদা প্যানেল। তাই এবারের নির্বাচনে জয় ছিনিয়ে আনতে জনপ্রিয় প্রার্থী দিয়ে দু’পক্ষই প্রচার-প্রচারণা শুরু করেছে।

সরকার সমর্থক আইনজীবীদের মাঝে মতানৈক্য কমিয়ে আনা, আইনজীবীদের জন্য নতুন ভবন নির্মাণসহ সরকার ক্ষমতায় থাকায় বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির আশ্বাস দিচ্ছেন সরকাররা। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে আইনজীবীদের পরিধি বাড়ায় তাদের বসার জায়গা দিন দিন সঙ্কুচিত হয়ে আসছে। তবে আইনজীবীদের জন্য নতুন ভবন নির্মাণের নকশা পাস হয়ে থাকলেও সমিতিতে বিএনপি সমর্থিত আইনজীবীরা সংখ্যাগরিষ্ঠ থাকায় সরকারের পক্ষ থেকে কোনো বাজেট বরাদ্দ হচ্ছে না। এসব বিষয় তারা তুলে ধরছে।

অন্য দিকে দেশে গণতন্ত্র ও ভোটের অধিকার না থাকার অভিযোগ, অসুস্থ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দুর্নীতি মামলায় জামিন না দেয়া এবং তাকে একের পর এক মামলায় বিচারের মুখোমুখি করা, লাখ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে গায়েবি মামলা দিয়ে হয়রানি এবং নেতাকর্মীদের ওপর হামলা ও দমনপীড়নের বিষয়গুলো সামনে এনে বিএনপি সমর্থকেরা ভোট প্রার্থনা করছেন।

এ বিষয়ে সাদা প্যানেল থেকে এবারের সম্পাদক প্রার্থী আবদুন নুর দুলাল বলেন, এবার নমিনেশন (মনোনয়ন) নিয়ে উঁচু স্তর থেকে নিম্নস্তরের কোনোখানেই বিতর্ক সৃষ্টি হয়নি। সবাই আমাদের প্যানেলকে সর্বসম্মতভাবে গ্রহণ করেছেন। আশা করছি এবারের নির্বাচনে আমরা সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচিত হতে পারব। আর আমি নির্বাচিত হলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে অবশ্যই দলীয় রাজনীতিমুক্ত রাখার চেষ্টা করব।

অন্য দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, এ নির্বাচনটিকে অবশ্যই আমরা চ্যালেঞ্জ হিসেবে দেখছি। কারণ চার দিকে যেভাবে ভোট নিয়ে যা চলছে সে ক্ষেত্রে এখানে কী হবে, তা তো বোঝা যায় না। প্রকৃত ভোট বলতে কী বোঝায় তা তো বিদায় করে দেয়া হয়েছে। সুতরাং ভোটের ব্যাপারে দেশে আর কোনো নিশ্চয়তা নেই। আগে মানুষের ভোটের অধিকার ছিল, এখন সব ভোট সরকারের ওপর নির্ভর করেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এ বারের নির্বাচনে সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সাদা প্যানেলের সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলাল নির্বাচন করছেন।

সরকার সমর্থক সাদা প্যানেল : সভাপতি ও সম্পাদক ছাড়া সরকার সমর্থক সাদা প্যানেলের অন্য প্রার্থীরা হলেন সহসভাপতি (২টি) পদে বিভাষ চন্দ্র বিশ্বাস ও মো: জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ পদে সৈয়দ আলম টিপু, সহ-সম্পাদক (২টি) পদে মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া ও কাজী শামসুল হাসান শুভ, কার্যনির্বাহী সদস্য পদে মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন ও হুমায়ূন কবির।

অন্য দিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেলে থেকে সভাপতি পদে নির্বাচন করছেন সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। আর সম্পাদক পদে টানা ছয় বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

বিএনপি সমর্থিত নীল প্যানেল : সভাপতি ও সম্পাদক ছাড়া বিএনপি সমর্থিত নীল প্যানেলের অন্য প্রার্থীরা হলেন : সহসভাপতি (২টি) পদে মো: আবদুল জব্বার ভূঁইয়া ও আবদুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মো: ইমাম হোসেন, সহ-সম্পাদক (২টি) পদে মো: মুজিবুর রহমান ও শরীফ ইউ আহমেদ, কার্যনির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাশিদা আলীম ঐশী, মো: উসমান চৌধুরী, কাজী আকতার হোসেন, মো: সাইফুর রহমান, মো: সাইফ উদ্দিন (রতন), মোহাদ্দেস-উল ইসলাম (টুটুল) ও সৈয়দা শাহীন আরা লাইলী।

১৩ ও ১৪ মার্চ ভোট : আগামী ১৩ ও ১৪ মার্চ দুই দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিম কোর্ট বার ভবনে ভোট গ্রহণ হবে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র দাখিল এবং ৬ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ধার্য করা রয়েছে। ১৩ ও ১৪ মার্চ দুই দিনব্যাপী ভোটগ্রহণ করা হবে। এবার সুপ্রিম কোর্ট বারের সদস্য সংখ্যা হচ্ছে ৮ হাজার ৮৮ জন। সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে আহ্বায়ক করে ৭ সদস্যের একটি নির্বাচন সাব কমিটি গঠন করা হয়েছে। কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৮-১৯ সালের নির্বাচনে বিএনপি ও জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য ‘নীল’ প্যানেল নিরঙ্কুশ জয়লাভ করে। এ প্যানেল থেকে সভাপতি, সম্পাদক, দু’টি সহসভাপতি, একটি সহ-সম্পাদকসহ ১০টি পদে জয়ী হয়। আর সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ‘সাদা’ প্যানেল একটি সহ-সম্পাদক ও তিনটি সদস্যসহ চারটি পদে জয়ী হয়। নীল প্যানেল থেকে সভাপতি নির্বাচিত হন বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন। আর সম্পাদক নির্বাচিত হন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকন।