সাবেক মন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ

সাবেক প্রতিমন্ত্রী আবু সাঈদের বিরুদ্ধে প্রতিবেদন ১ এপ্রিল

অধ্যাপক না হয়েও নামের আগে অধ্যাপক পদবি ব্যবহার করার অভিযোগে প্রতারণার মামলায় সাবেক প্রতিমন্ত্রী আবু সাঈদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

আজ সোমবার (৪ মার্চ) ঢাকা মহানগর হাকিম মোর্শেদ আল মামুন ভূঁইয়া প্রতিবেদন দাখিলের জন্য নতুন এ দিন ধার্য করেন।

মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল আজ। তবে শেরেবাংলা নগর থানা পুলিশ প্রতিবেদন দাখিল না করায় আদালত নতুন দিন ধার্য করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, অধ্যাপক আবু সাঈদ কোনো কলেজে কখনও অধ্যাপনা করেছেন কি না তা মানুষের জানা নেই। তবে খণ্ডকালীন প্রভাষক হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অল্প সময়ের জন্য কর্মরত ছিলেন বলে জনশ্রুতি আছে। তবে তিনি অধ্যাপক না হয়েও বিভিন্ন জায়গায়, বই পুস্তকে এবং নির্বাচন কমিশন সচিবালয়ের হলফনামায় অধ্যাপক পদবি ব্যবহার করেন। এভাবে অধ্যাপকের পরিচয় দিয়ে প্রতারণা করে আসছেন এবং জনগণের কাছে ভুল তথ্য প্রচার করে জনগণকে বিভ্রান্ত করছেন। ভোট পাওয়ার ক্ষেত্রেও তিনি এই পদবিকে কাজে লাগিয়েছেন। যা দণ্ডবিধির ৪১৯/৪২০ ধারায় অপরাধ।

এই ঘটনায় গত ১০ ডিসেম্বর সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর ছেলে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. এস এম নাসিফ শামস বাদী হয়ে ঢাকা মহানগর হাকিম আদালতে মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে মামলাটি শেরেবাংলা নগর থানার পরিদর্শককে (তদন্ত) তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।